ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

বোলার ধোনি, কিপার কোহলি; এবার অসম্ভবকে সম্ভব করেছে টিম ইন্ডিয়া

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ০২ ১১:১২:৫৫
বোলার ধোনি, কিপার কোহলি; এবার অসম্ভবকে সম্ভব করেছে টিম ইন্ডিয়া

সেই ম্যাচে বিরাট কোহলিও বোলিং করেছিলেন। মনে রাখার মতো দৃশ্য চা বিরতির পরের। ক্রিজে তখন নিউজিল্যান্ডের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম ও কিপার ব্র্যাডলি ওয়াটলিং। ৩৫০ রানের বেশি জুটি গড়েন তারা। বোলিংয়ে মহেন্দ্র সিং ধোনি। আর সেই সময় কিপিংয়ের দায়িত্ব নেন বিরাট কোহলি। ম্যাককালামকে ইয়র্কারও দেন ধোনি। সেই ম্যাচে মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেটে শেষবারের মতো বোলিং করেন।

বিরাট কোহলি ব্যাট করছেন, নতুন কী! মহেন্দ্র সিং ধোনিও থাকবেন বলে আশা করা হচ্ছে। যদি অসাধারণ কিছু ঘটে? সেসব ঘটনা ক্রিকেটপ্রেমীদের কাছে স্মরণীয় হয়ে আছে। অনেকক্ষণ মনে থাকবে। পরে সেগুলো পুরনো স্মৃতি হয়ে যায়। বর্তমান ভারতীয় দলে বিরাট কোহলির বোলিং দেখতে দর্শকদের গ্যালারিতে হৈচৈ পড়ে গেছে। একইভাবে, জসপ্রিত বুমরাহ যখন টেস্টে স্টুয়ার্ট ব্রডের মতো ফাস্ট বোলারদের একের পর এক চার মারেন, তারাও উপভোগ্য হয়ে ওঠেন। কিন্তু মনে রাখবেন মহেন্দ্র সিং ধোনির বোলিং আর উইকেটের পেছনে বিরাট কোহলি!সবেমাত্র শেষ হয়েছে ওয়ানডে বিশ্বকাপ। লিগ পর্বে বাংলাদেশের বিপক্ষে চোট পেয়েছিলেন হার্দিক পান্ডিয়া। বিরাট কোহলি তার ওভার শেষ করেন। বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানের বোলিং দেখতে গ্যালারিতে ছিল উত্তেজনা। বাকি ম্যাচেও গ্যালারি থেকে বিরাট কোহলিকে বল করার আওয়াজ উঠতে থাকে। টিম ইন্ডিয়ার প্রধান কোচ রাহুল দ্রাবিড়ও ইডেনে দক্ষিণ আফ্রিকা ম্যাচের আগে ঘটনাটি তুলে ধরেন। একাদশে ষষ্ঠ বোলারের বিকল্প সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বিরাটকে মজা করে বলেছিলেন, 'আমাদের ভয়ঙ্কর ইনসুইং বোলার আছে!'

ওয়াংখেড়েতে শ্রীলঙ্কার বিরুদ্ধে লিগ ম্যাচেও ওয়ার্ম আপ করতে দেখা গিয়েছিল বিরাটকে। তবে শ্রীলঙ্কা মাত্র ৫৫ রানে আউট হওয়ায় বিরাট আর বোলিং করার সুযোগ পাননি। তবে গ্যালারির সেই আশা পূরণ হয়েছে লিগের শেষ ম্যাচে। বেঙ্গালুরুতে নেদারল্যান্ডসের বিরুদ্ধে বোলিং করেছেন বিরাট কোহলি। শুধু তাই নয়, স্পেলের দ্বিতীয় ওভারেই ডাচ অধিনায়ক স্কট এডওয়ার্ডসের উইকেটও নেন বিরাট। কী উদযাপন! বোর্ডে ৪০০ রানের সঙ্গে সূর্যকুমার যাদব, শুভমান গিলও বোলিং করেছেন। বোলিং করতে আসেন অধিনায়ক রোহিত শর্মাও। তার উইকেটেই শেষ হয় নেদারল্যান্ডসের ইনিংস। এটা সাম্প্রতিক ঘটনা। সময়ের মধ্যে ফিরে যাওয়া যাক।

সেই বছর ২০১৪। নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ। দ্বিতীয় টেস্ট ছিল বেসিন রিজার্ভ, ওয়েলিংটনে। সেই ম্যাচে নস্টালজিয়া তৈরি হয়। আন্তর্জাতিক ক্রিকেটে ধোনিকে অনেকবার বোলিং করতে দেখা গেছে। বিরাট কোহলিও এমন। শুধু তাই নয়, বিরাট কোহলিও অবদান রেখেছেন বহু ম্যাচে। যদিও এটি কিছু সময়ের জন্য। কিন্তু ধোনি বোলিং করছেন আর উইকেটের পেছনে বিরাট কোহলি! এই দৃশ্য ফ্রেমিং মত. এমনটাই ঘটেছে ওয়েলিংটনে।

সেই ম্যাচে বিরাট কোহলিও বোলিং করেছিলেন। মনে রাখার মতো দৃশ্য চা বিরতির পরের। ক্রিজে নিউজিল্যান্ডের তৎকালীন অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম ও কিপার ব্র্যাডলি ওয়াটলিং। ৩৫০ রানের বেশি জুটি গড়েন তারা। বোলিংয়ে মহেন্দ্র সিং ধোনি। আর সেই সময় কিপিংয়ের দায়িত্ব নেন বিরাট কোহলি। ম্যাককালামকে ইয়র্কারও দেন ধোনি। সেই ম্যাচে মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেটে শেষবারের মতো বোলিং করেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে