ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

নিউজিল্যান্ডদের বিপক্ষে বাংলাদেশের ইতিহাসগড়া জয়

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ০২ ১১:২৬:৩৭
নিউজিল্যান্ডদের বিপক্ষে বাংলাদেশের ইতিহাসগড়া জয়

ওয়ানডেতে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পরিসংখ্যান পোশাকের মতোই রঙিন। বিপরীতে, পরীক্ষা ধূসর এবং সাদা! এর আগে, কিউইদের সাথে ১৭টি টেস্ট ম্যাচের মধ্যে মাত্র একটিতে জিতেছিল টাইগাররা। তাও আবার সেটি তাদের মাঠ মাউন্ট মঙ্গানুইয়ে। দেশের মাটিতে ওয়ানডেতে নিউজিল্যান্ডকে অনেকবার হারানোর অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের। টেস্টেও এমনটা আশা করা কঠিন, শান্তা-তাইজুলরা অন্তত খরা ভেঙে ঘরের মাটিতে ইতিহাসের প্রথম জয় পেলেন। টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রের শুরুতে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন কিউই দলকে ১৫০ রানে হারিয়েছে বাংলাদেশ।

চতুর্থ দিনেই জয়ের পরিস্থিতি তৈরি করে বাংলাদেশ। তবে ম্যাচের আগে অনিশ্চয়তা ছিল পঞ্চম দিন পর্যন্ত খেলা হবে কি না। দুই ইনিংসেই কিউই দলকে পরীক্ষা করেন তাইজুল ইসলাম। চতুর্থ দিনে স্পিন-বান্ধব উইকেটে ১১৩ রানে ৭ উইকেট হারিয়েছে সফরকারী দল। আজ (শনিবার) প্রথম টেস্টের শেষ দিনে ব্যক্তিগত হাফ সেঞ্চুরি করেন আগের দিন ৪৪ রানে অপরাজিত থাকা ড্যারিল মিচেল। যদিও এরপর আর সেভাবে চোখ রাঙাতে পারেননি তিনি।

মিচেলের বিদায়ের পর বাংলাদেশের জয়ের অপেক্ষা বাড়িয়েছেন কিউই অধিনায়ক টিম সাউদি। তবে সেই দৌড় তাদের বেশিদূর নিয়ে যেতে পারেনি। ব্যক্তিগত ফাইফারে (৫ উইকেট) তাইজুল কিউইদের গুড়িয়ে দিয়েছেন ১৮১ রানে। দ্বিতীয় ইনিংসে তাদের হয়ে সর্বোচ্চ ৫৮ রান করেছেন মিচেল। বাংলাদেশের হয়ে তাইজুলের ৬টি ছাড়াও নাঈম হাসান ২টি, মেহেদি মিরাজ ও শরিফুল একটি করে শিকার ধরেন।

এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৩টি টেস্ট হেরেছে বাংলাদেশ। ৩টি টেস্ট ড্র হয়েছে। সিলেটে এই টেস্ট জিততে হলে ইতিহাস গড়তে হয়েছিল কিউই দলকে। ক্রাইস্টচার্চে পাকিস্তানের বিপক্ষে তাদের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড ছিল। ১৯৯৪ সালে, তিনি ৩২৪ রান তাড়া করার সময় জিতেছিলেন। এই ম্যাচে বাংলাদেশের লক্ষ্য ছিল ৩৩২ রান।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে