ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

ঐতিহাসিক জয়ে বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের বিশাল পরিবর্তন

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ০২ ১২:২৪:৪৬
ঐতিহাসিক জয়ে বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের বিশাল পরিবর্তন

নিউজিল্যান্ডকে প্রথমবারের মতো ঘরের মাটিতে টেস্টে হারিয়েছে বাংলাদেশ। তারা দুর্দান্ত পারফরম্যান্স করে এবং ১৫০ রানের জয় দিয়ে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্র শুরু করে। দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে জিতে ১২ পয়েন্ট পেয়েছে নাজমুল হোসেন শান্তর দল। শান্ত-মুশফিকুর রহিমরা ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিলেও বল হাতে জ্বলে ওঠেন তাইজুল ইসলাম।

এখন পর্যন্ত দুই ম্যাচে দুই জয়ের পর ২৪ পয়েন্ট নিয়ে চলমান টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে পাকিস্তান। এক ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে টাইগারদের অবস্থান এখনও একই। ভারত দুটি ম্যাচে একটি জয় ও একটি ড্র করে ১৮ পয়েন্ট পেয়েছে। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড পাঁচ ম্যাচে দুই জয়ে যথাক্রমে ১৮ ও ৯ পয়েন্ট করেছে। এক ড্র ও এক হারে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৪। শ্রীলঙ্কা দুটি ম্যাচ খেলেছে এবং কিউইদের শূন্য পয়েন্ট রয়েছে কারণ তারা একটি ম্যাচও জিততে পারেনি।

তবে প্রথম ইনিংসে মাহমুদুল হাসানের ৮৬ রানের ইনিংস বাংলাদেশের জয়ে বড় ভূমিকা রাখে। কারণ প্রথম ইনিংসে ব্যাটিংয়ে অনেক সংগ্রাম করতে হয়েছে স্বাগতিক দলকে। তবে ম্যান অব দ্য ম্যাচ তাইজুল আবারও শিরোনামে। সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজের পর তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে দ্বিতীয়বারের মতো টেস্ট ম্যাচে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন তাইজুল। এর আগে ২০১৮ সালে, তিনি টেস্টে প্রথমবার ১০ উইকেট নিয়েছিলেন। তাইজুলের একটা জায়গা ছিল, সেটাও এই সিলেটের মাটিতে।

সেই প্রেক্ষাপটে এ বছরও সাদা পোশাকে শতভাগ জয়ের ধারা বজায় রেখেছে বাংলাদেশ। এ বছর দেশে তিনটি টেস্ট খেলেছেন। যার সবকটিতেই জিতেছে টাইগাররা। এপ্রিলে আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ে লক্ষ্য অর্জন করেছিলেন তিনি। জুনে একমাত্র টেস্টে আফগানিস্তানকে হারিয়েছিল বাংলাদেশ। এবার দেশের মাটিতে প্রথমবারের মতো হারের ইতিহাস গড়ল কিউই দল।

গত বছরের শুরুতে মাউন্ট মাঙ্গানুইতে কিউইদের প্রথম টেস্টে হারিয়েছিল মুমিনুল হকের নেতৃত্বাধীন বাংলাদেশ। সেই ম্যাচের নায়ক ছিলেন ফাস্ট বোলার ইবাদত হোসেন। এবার ইনজুরির কারণে মাঠের বাইরে থেকে দেখেছেন আজকের ইতিহাস। যেখানে তার চরিত্রে আছেন তাইজুল। দুই ইনিংসে ১০ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন ৩১ বছর বয়সী এই স্পিনার।

সিলেটে লেগ শেষ, এবার দ্বিতীয় টেস্ট খেলতে ঢাকায় উড়াল দেবে বাংলাদেশ-নিউজিল্যান্ড। ৬ ডিসেম্বর মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে দুই দল।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে