ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ান খেলোয়াড়দের কিনতে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোকে গুনতে হবে অনেক টাকা

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ০২ ১২:৫১:৪৫
বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ান খেলোয়াড়দের কিনতে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোকে গুনতে হবে অনেক টাকা

ভারত সহ বিভিন্ন দেশের ১,১৬৬ ক্রিকেটার এই মাসের ১৯ ডিসেম্বর দুবাইতে অনুষ্ঠিতব্য আইপিএল নিলামের জন্য সাইন আপ করেছেন। যেখানে ভারতের ৮৩০ জন মানুষ বসবাস করেন। যার মধ্যে ১৮ জনের রয়েছে জাতীয় দলে খেলার অভিজ্ঞতা।

বিভিন্ন দেশের ৩৩৬ জন ক্রিকেটার রয়েছেন। এর মধ্যে ২১২ জনের আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। উপরন্তু, ৯০৯ জন ক্রিকেটার আছেন যারা তাদের অভিষেক করেননি, ৪৫ জন সহযোগী দেশের। এদিকে, ১০টি ফ্র্যাঞ্চাইজি দুবাই নিলামে ৩০ জন বিদেশী সহ মোট ৭৭ জন ক্রিকেটারকে কিনতে পারবে। যেখানে ফ্র্যাঞ্চাইজিগুলো খরচ করতে পারে মোট ২৬২ কোটি ৯৫ লাখ টাকা।

তবে এবারের আইপিএল নিলামে ফ্র্যাঞ্চাইজিদের নজর থাকবে সদ্য সমাপ্ত ওয়ানডে বিশ্বকাপে সফল হওয়া বেশ কয়েকজন ক্রিকেটারকে। যেখানে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স, ফাইনালের নায়ক ট্র্যাভিস হেড এবং নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্রের চাহিদা বেশি।

তাই বলা যায় এই তারকাদের কিনতে ফ্র্যাঞ্চাইজিদের অনেক টাকা খরচ করতে হবে। আর যে সব হাঁস ডিম পাড়ে তাদের দাম বেশি হবে তা ক্লাবগুলোর মালিকরা ভালো করেই জানেন। তাই তারা বেশি দামে কিনতে দ্বিধা করবে না। কিন্তু কামিন্স, হেড, রচিনকে কিনতে কত টাকা খরচ হবে তা জানতে পারেনি ফ্র্যাঞ্চাইজি।

অবশেষে, বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (BCCI) কে ধন্যবাদ, ক্লাব মালিকরা এটি সম্পর্কে সচেতন হন। জানা গেছে, কামিন্স, হেড, মিচেল স্টার্ক, স্টিভ স্মিথ, জস ইংলিশ, জস হ্যাজলউডকে কিনতে তাদের কমপক্ষে ২ কোটি টাকা খরচ করতে হবে। নিউজিল্যান্ডের নতুন তারকা রচিন রবীন্দ্রকে কিনতে ফ্র্যাঞ্চাইজিদের এত খরচ করতে হবে না। কারণ এর ভিত্তিমূল্য মাত্র ৫০ লাখ টাকা। তবে ধারণা করা হচ্ছে, দমাদমি শেষে এর দাম ১০ কোটি টাকা পর্যন্ত পৌঁছাতে পারে।

তারা ছাড়াও দক্ষিণ আফ্রিকার দুই ক্রিকেটার জেরাল্ড কোয়েটজি এবং রাসি ভ্যান ডের ডুসেন ভালো দাম পেতে পারেন। শ্রীলঙ্কার স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গাও তার সর্বনিম্ন মূল্য নির্ধারণ করেছেন ১.৫ কোটি রুপি।

তবে, বেঙ্গালুরু থেকে বরখাস্ত হওয়া হর্ষাল প্যাটেলকে দলে অন্তর্ভুক্ত করলেও, ফ্র্যাঞ্চাইজিগুলিকে কমপক্ষে 2 কোটি রুপি খরচ করতে হবে। কলকাতা ছেড়ে যাওয়া উমেশ যাদবও তার সর্বনিম্ন দাম রেখেছেন ২ কোটি টাকা। এই ক্যাটাগরির অন্যতম চমক হলেন প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান কেদার যাদব। তিনি তার সর্বনিম্ন মূল্য ২ কোটি রুপি রেখেছেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে