ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

অভিষেক টেস্ট ম্যাচে অধিনায়ক হিসেবে বিশাল রেকর্ড গড়লেন শান্ত

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ০২ ১৩:৫৮:০৪
অভিষেক টেস্ট ম্যাচে অধিনায়ক হিসেবে বিশাল রেকর্ড গড়লেন শান্ত

তাইজুলের স্পিনের জোরে সিলেটে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ম্যাচে দেড়শ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিক বাংলাদেশ। ম্যাচে অভিজ্ঞ বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম নেন ১০ উইকেট। পুরো ম্যাচে কিউই দলের ২০ উইকেটের মধ্যে ১৮টিই নিয়েছেন বাংলাদেশের স্পিনাররা।

নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান থাকলে তিনিই অধিনায়ক থাকতেন এটা বলা চলে। কিন্তু চোটের কারণে সিরিজ খেলতে পারেননি তিনি। তাই অধিনায়কের দায়িত্ব বর্তায় ব্যাটসম্যান নাজমুল হাসান শান্তর কাঁধে। আর সেই সুযোগ কাজে লাগিয়ে ইতিহাস গড়লেন এই টাইগার ব্যাটার। তবে শান্তর অধিনায়কত্ব একটি কাকতালীয়। কারণ সাকিব ছাড়া অধিনায়ক হওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন লিটন। কিন্তু পারিবারিক কারণে সিরিজ থেকেও ছুটি নেন তিনি।

চতুর্থ বাংলাদেশি ক্রিকেটার হিসেবে নিউজিল্যান্ডের বিপক্ষে অধিনায়কত্বের অভিষেক ম্যাচে জয় পেয়েছেন শান্ত। সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা প্রথম বাংলাদেশি হিসেবে ২০০৯ সালে এই কীর্তি অর্জন করেন। মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ সাবের কিংসটাউনে ওয়েস্ট ইন্ডিজকে ৯৫ রানে হারিয়েছে। এর মাধ্যমে ২০০৫ সালে জিম্বাবুয়েকে হারিয়ে সাড়ে চার বছর পর টেস্ট ক্রিকেটে দ্বিতীয় জয় পায় টাইগাররা।

মাশরাফির পর একই সিরিজে এমন কীর্তি করলেন সাকিব আল হাসান। সিরিজের দ্বিতীয় টেস্টে ইনজুরির কারণে মাশরাফি বাদ পড়লে নেতৃত্ব তুলে দেওয়া হয় সাকিবের হাতে। ক্যারিবিয়ান দলের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ৪ উইকেটে জয় পেয়েছে বাংলাদেশ। এটি ওয়েস্ট ইন্ডিজকে ২ ম্যাচের টেস্ট সিরিজে বাংলাওয়াশের স্বাদও দিয়েছে।

মাশরাফির ১৪ বছর পর সাকিবের কীর্তি, এই তালিকায় রয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাসও। এ বছরের জুনে আফগানিস্তানের বিপক্ষে সিরিজে বাংলাদেশের দ্বাদশ টেস্ট অধিনায়ক হিসেবে মাঠে নেমেছিলেন লিটন। তার নেতৃত্বে মিরপুরে আফগানিস্তানকে ৫৪৬ রানে হারিয়েছে বাংলাদেশ। যা তার ইতিহাসে টেস্ট ম্যাচে রানের নিরিখে সর্বোচ্চ ব্যবধানে জয়ের রেকর্ড।

মাশরাফি-সাকিবের রেকর্ড সমান করতে লিটনের লেগেছিল ১৪ বছর, শান্তর লেগেছে মাত্র সাড়ে পাঁচ মাস। ১৩তম টেস্ট অধিনায়ক হিসেবে শান্তর নেতৃত্বে আজ সিলেটে ১৫০ রানে জিতেছে বাংলাদেশ। এই ম্যাচে নিজের নামে আরেকটি কীর্তি গড়লেন টাইগার অধিনায়ক। তিনিই প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান যিনি অধিনায়কত্বের অভিষেকে সেঞ্চুরি করেন। শান্ত প্রথম ইনিংসে ৩৭ রান এবং দ্বিতীয় ইনিংসে ১০৫ রান করেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে