ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

ঘোষিত হলো ইউরো কাপের ড্র, দেখে নিন ফলাফল

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ০৩ ১১:১৯:০২
ঘোষিত হলো ইউরো কাপের ড্র, দেখে নিন ফলাফল

২১টি দলের গ্রুপ ফরম্যাট হয়েছে। বাকি তিন দল। প্লে-অফ থেকে বিজয়ী তিনটি দলকে বিশ্রামের গ্রুপে রাখা হবে। ইউরো কাপের জন্য মোট ৬টি গ্রুপ করা হয়েছে। এখানেই প্রতিটি দল রাখা হয়। স্পেন ও ইতালি রয়েছে কঠিন গ্রুপে। সহজ গ্রুপে রয়েছে পর্তুগাল।

২০২৪ ইউরো কাপের কাউন্টডাউন শুরু হয়ে গেছে। শনিবার জার্মানির হামবুর্গে এক অনুষ্ঠানে ইউরো কাপের ড্র করা হয়। যেখানে ৬টি গ্রুপে মোট ২১টি দল রাখা হয়েছে। তিনটি দলের জন্য স্থান সংরক্ষিত। এবারের স্বাগতিক জার্মানিকে রাখা হয়েছে ‘এ’ গ্রুপে। তাদের পাশাপাশি স্কটল্যান্ড, হাঙ্গেরি ও সুইজারল্যান্ডও রয়েছে। এবারের মৃত্যুর গ্রুপকে বলা হয় গ্রুপ বি।

বি গ্রুপে রয়েছে ২০১২ সালের ইউরো কাপ চ্যাম্পিয়ন স্পেন। এর মধ্যে ক্রোয়েশিয়া, ইতালি এবং আলবেনিয়াও রয়েছে। বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছেন যে এই দলটি সবচেয়ে কঠিন দলগুলির মধ্যে একটি হতে চলেছে। ২০২৪ সালের জুন ও জুলাই মাসে ইউরো কাপ অনুষ্ঠিত হবে। এই লড়াই থেকে বেছে নেওয়া হবে ইউরোপের সেরাদের। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালি ডেথ গ্রুপে থাকলেও ফ্রান্স তুলনামূলকভাবে সহজ গ্রুপে রয়েছে। তারা ডি গ্রুপে রয়েছে। নেদারল্যান্ডস এবং অস্ট্রিয়ার সাথে। অন্যত্র, পোল্যান্ড, ওয়েলস, ফিনল্যান্ড এবং এস্তোনিয়ার মধ্যে একটি দেশ সুযোগ থাকতে পারে।

রোনালদোর পর্তুগাল এখন গ্রুপ এফ-এ জায়গা নিশ্চিত করেছে। তুর্কিয়ে এবং চেকোস্লোভাকিয়াও তাদের সাথে আছে। এতে জর্জিয়া, গ্রিস, কাজাখস্তান এবং লুক্সেমবার্গের একটি দল অন্তর্ভুক্ত থাকবে। ইউরো ২০২০ রানার্সআপ ইংল্যান্ডের গ্রুপে রয়েছে ডেনমার্ক, স্লোভেনিয়া এবং সার্বিয়া। গ্রুপ ই-তে রয়েছে বেলজিয়াম, স্লোভাকিয়া ও রোমানিয়া। এই গ্রুপে ইসরায়েল, বসনিয়া ও হার্জেগোভিনা, ইউক্রেন ও আইসল্যান্ড বিজয়ী হবে।

সম্প্রতি ইউরোর প্রাইজমানি ঘোষণা করেছে উয়েফা। এবার ইউরোতে মোট প্রাইজ মানি ৩৩১ মিলিয়ন ইউরো। গতবারও তাই ছিল। বিজয়ী দল পাবে ২৮.২৫ মিলিয়ন ইউরো। যে আটটি দল কোয়ার্টার ফাইনালে উঠবে তারা প্রত্যেকে পাবে €২.৫ মিলিয়ন। সেখান থেকে সেমিফাইনালে উঠা চার দল পাবে ৪-৪ মিলিয়ন ইউরো। সেমিফাইনালের দুই বিজয়ী অতিরিক্ত 8 মিলিয়ন ইউরো পাবেন। ফাইনালে রানার আপ পাবে অতিরিক্ত ৫ মিলিয়ন ইউরো।

দেখে নিন কোন দল কোন গ্রুপে জায়গা পেল

গ্রুপ A: জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি, সুইৎজারল্যান্ডগ্রুপ B: স্পেন, ইতালি, ক্রোয়েশিয়া, আলবেনিয়াগ্রুপ C: ইংল্যান্ড, ডেনমার্ক, স্লোভেনিয়া, সার্বিয়াগ্রুপ D: ফ্রান্স, নেদারল্যান্ড, অস্ট্রিয়া, প্লেঅফ Aগ্রুপ E: বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া, প্লেঅফ Bগ্রুপ F: পর্তুগাল, তুরস্ক, চেকিয়া, প্লেঅফ C

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে