ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে, যে সব এলাকায় আঘাত হানতে পারে

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ০৩ ১২:২১:১৩
নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে, যে সব এলাকায় আঘাত হানতে পারে

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবিরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, গভীর নিম্নচাপটি শনিবার মধ্যরাতে (২ ডিসেম্বর) চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৭০ কিঃমিঃ দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫১৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ৪৫০ কিঃমিঃ দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪৫০ কিঃমিঃ দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে।

বিজ্ঞপ্তি অনুসারে, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে সর্বোচ্চ ৫০ কিমি/ঘন্টা বাতাসের গতিবেগ ৬০ কিমি/ঘন্টা পর্যন্ত দমকা বা ঝড়ের মতো গঠনে বিকশিত হতে পারে। গভীর নিম্নচাপের চারপাশে মহাসাগরগুলি রুক্ষ।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে চলাচলকারী সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে