ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

নিজেদের খোড়া গর্তে নিজেরাই পড়েছিল ভারত

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ০৩ ১৪:১২:৪৪
নিজেদের খোড়া গর্তে নিজেরাই পড়েছিল ভারত

টানা ১০ ম্যাচ জয়ের পর ভারত আবারও বিশ্বকাপ শিরোপার আশা করছিল। ১৯ নভেম্বর ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৬ উইকেটে হেরে এই স্বপ্ন ভেঙ্গে যায়। টুর্নামেন্ট শেষ হওয়ার প্রায় দুই সপ্তাহ পর ভারতের কোচ রাহুল দ্রাবিড়ের কাছে হারের কারণ জানতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড।

সম্প্রতি কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে বৈঠকে বসেন দেশের বোর্ড নেতারা। ক্যাপ্টেন রোহিত শর্মাও বৈঠকে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিসিসিআই সচিব জয় শাহ, সহ-সভাপতি রাজীব শুক্লা এবং কোষাধ্যক্ষ আশিস শেলার।

ফাইনালে হারের জন্য পিচকেই দায়ী করেছেন ভারতের কোচ। দ্রাবিড় বলেছেন, আহমেদাবাদের পিচের আচরণ আশানুরূপ ছিল না। এটা বিশ্বাস করা হয়েছিল যে পিচ আরও স্পিন করবে এবং স্পিনারদের সাহায্য করবে। কিছুই ঘটেনি. উল্টো অস্ট্রেলিয়ান বোলাররা সেই পিচে তাদের শক্তি দেখিয়েছে। তিনি বলেন, পিচের কারণেই ভারত হেরেছে।

কাকতালীয়ভাবে সেই ফাইনাল ম্যাচটি হয়েছিল পুরনো পিচেই। অতীতে সেই পিচে ভারত বনাম পাকিস্তানের ম্যাচ খেলা হত। স্থানীয় কিউরেটর পুরানো পিচ ব্যবহার করার পক্ষে। শুধু তাই নয়, স্পিনারদের সাহায্য করার জন্য পিচে পর্যাপ্ত জল নেই।

দ্রাবিড় জানান, ‘ফাইনাল হারের দুটি কারণ চিহ্নিত করেছি। যার একটি অতিরিক্ত স্লো পিচ। অন্যটি অস্ট্রেলিয়ান বোলারদের নৈপুণ্য। স্পিনারদের সাহায্য করার জন্য পিচে কম পানি দেয়া হয়েছিলো। যা হিতে বিপরীত হয়। বেশি টার্ন নেওয়ার পরিবর্তে, প্রথম ইনিংসে বেশ স্লো ছিল উইকেট। টসে জিতে অস্ট্রেলিয়া ফিল্ডিং নেয়ায় তারা সাহায্য পেয়েছে।’

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে