ঢাকা, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

দলে খেলতে হলে বিরাট-রোহিতদের দিতে হবে কঠিন পরিক্ষা

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ০৪ ১৫:২৯:০০
দলে খেলতে হলে বিরাট-রোহিতদের দিতে হবে কঠিন পরিক্ষা

সাম্প্রতিক সময়ে কেউ ফর্মে আছেন কি না, নিজেকে ধারাবাহিকভাবে উপস্থাপন করতে পারছেন কি না, দলের প্রয়োজনে তিনি কতটা কাজে আসবে, এসব বিষয়ের মূল্যায়ন করা হয়। অতীতে তিনি কতটা ভালো পারফর্ম করেছেন তা উপেক্ষা করা উচিত নয়। যত বড় ক্রিকেটারই হোন না কেন, তার খাতায় যত রান বা সেঞ্চুরিই থাকুক না কেন, তাকে বিচার করা উচিত নয়। বিরাট কোহলি হলেও এই নিয়ম প্রযোজ্য হবে। আগামী জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতীয় দল নিয়ে ভাবনা শুরু হয়েছে। এদিকে সঞ্জয় মাঞ্জরেকর একথা জানিয়েছেন।

ধীরে ধীরে তরুণ ক্রিকেটাররা জায়গা করে নিচ্ছেন ভারতীয় টিমে। তাঁরাই ভবিষ্যৎ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে সদ্য পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৪-১ জিতেছে সূর্যকুমার যাদবেরর ভারত। এই নতুন ক্রিকেটারদের বদলে সিনিয়র কোনও ক্রিকেটারকে খেলাতে হলে তাঁকে প্রমাণ করতে হবে যে, তিনি জুনিয়র ক্রিকেটারের থেকেও যোগ্য। বিরাটের সম্পর্কে মঞ্জরেকর বলছেন, ‘বিরাট কোহলিকেও প্রমাণ করতে হবে এখন টিমে খেলা যে কোনও জুনিয়রের জায়গায় ও সেরা বিকল্প। ঠিক একই রকম ভাবে রোহিত শর্মাকেও প্রমাণ করতে হবে যে, নেতা হিসেবে, ব্যাটার কিংবা অলরাউন্ডার হিসেবে ও হার্দিকের থেকে ভালো। কাল কী ঘটবে, কেউ জানে না। টিম বাছাইয়ের ক্ষেত্রে একটা সোজা ব্যাপার মাথায় রাখতে হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা দল বেছে নিতে হবে।’

ওয়ান ডে বিশ্বকাপের পর ভারতীয় টিমের খোলনলচে বদলাতে শুরু করেছে। সিনিয়রদের বদলে জুনিয়রদের দিকে ফোকাস করতে চাইছেন নির্বাচকরা। ভবিষ্যতের দিকে তাকাতে হলে তাই করতে হবে। রোহিত শর্মা, বিরাট কোহলি, মহম্মদ সামিদের বদলে নতুন মুখদেরই প্রাধান্য দিতে হবে। ঠিক যে ভাবে অজিঙ্ক রায়না ও চেতেশ্বর পূজারার বদলে টেস্ট ফর্ম্যাটে সামনে তাকাতে চাইছে বোর্ড। টি-টোয়েন্টির মতো দ্রুত গতির ক্রিকেটে আরও বেশি করে তা করতে হবে, মঞ্জরেকরদের মতো প্রাক্তনরা মনে করছেন। যত দিন যাচ্ছে এই যুক্তিকে আঁকড়ে ধরতে চাইছেন নির্বাচকরাও।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে