ঢাকা, বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

মুশফিক ছাড়া আরো যারা বিশ্ব ক্রিকেটে ‘অবস্ট্র্যাক্ট দ্য ফিল্ড’ হয়েছেন

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ০৬ ১৪:৩৬:২৪
মুশফিক ছাড়া আরো যারা বিশ্ব ক্রিকেটে ‘অবস্ট্র্যাক্ট দ্য ফিল্ড’ হয়েছেন

ঢাকা টেস্টের প্রথম দিনে সকালের আলোয় বিবর্ণ সূচনা করেছে বাংলাদেশ। দলের স্কোরে ৪৭ রানে টপ অর্ডারের চার ব্যাটসম্যান ফিরে যাওয়ার পর তরুণ দীপুর সাথে অভিজ্ঞ মুশফিকুর রহিম কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন। পঞ্চম উইকেটে পাঁচ রানের জুটি গড়ে সেঞ্চুরি পূর্ণ করে বাংলাদেশ। খেলার যখন এই অবস্থা, তখন মিরপুরে এক অবিশ্বাস্য দৃশ্য দেখা গেল। ৪০.৪ ওভারে 'অবস্ট্রাক্ট দ্য ফিল্ড'-এ আউট হন মুশফিক।

ক্রিকেটের কেতাবি আউট আছে অনেক প্রকারের। সাধারণ ক্যাচ, বোল্ড বা অন্য কোনো আউট নয়। নিউজিল্যান্ডের বিপক্ষে বল হাতে ধরে আউট হন মুশফিকুর রহিম। কাইল জেমিসনের কাছ থেকে বল শক্তভাবে ডিফেন্ড করেন মুশফিক। এরপর ডানহাতে অব্যক্তভাবে বল ক্যাচ করেন অভিজ্ঞ এই ক্রিকেটার।

কাইল জেমিসনের করা সেই ওভারের চতুর্থ বলটি ব্যাকফুটে খেলেছিলেন ৩৫ রানে ব্যাট করা মুশফিক। বল ব্যাটে লেগে মাটিতে পড়ে যায়। ইচ্ছাকৃতভাবে ডান হাতে বল ক্যাচ দেন মুশফিক। নিউজিল্যান্ডের খেলোয়াড়রা 'মাঠে বাধা দেওয়ার' আবেদন করেছিলেন। ভিডিও রিপ্লে দেখে তৃতীয় আম্পায়ার মুশফিকরকে আউট ঘোষণা করেন। বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ‘অবস্ট্র্যাক্ট দ্য ফিল্ড’ আউট হলেন মুশফিক।

ক্রিকেটের আইনে ৩৭.১.১ ধারায় এই আউট সম্পর্কে বলা হয়েছে, ‘ব্যাটার যদি যে হাতে ব্যাট ধরা নেই সেই হাত দিয়ে বল ধরেন, তবে এই আউট হবেন। কিন্তু যদি চোটের হাত থেকে বাঁচতে বল ধরেন তবে তিনি আউট হবেন না।’ এই আইনটি এক সময় ‘হ্যান্ডলড দ্য বল’ আউট নামে পরিচিত ছিল। কিন্তু ২০১৭ সালে ‘হ্যান্ডলড দ্য বল আউট’ বাদ দিয়ে এই আউটকে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউটের অর্ন্তভুক্ত করা হয়।

পুরুষদের আন্তর্জাতিক ক্রিকেটে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হওয়া ১২তম ব্যাটসম্যান হয়েছেন মুশফিক। টেস্টে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে। ১৯৫১ সালে ওভাল টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই পদ্ধতিতে আউট হওয়া প্রথম খেলোয়াড় ছিলেন ইংল্যান্ডের ওপেনার লেন হাটন।

এ ছাড়া ওয়ানডে ক্রিকেটে বিরলভাবে আউট হয়েছেন চার পাকিস্তানি ব্যাটসম্যান রমিজ রাজা, ইনজামাম-উল-হক, মোহাম্মদ হাফিজ এবং আনোয়ার আলি। এ ছাড়া ভারতের অমরনাথ, ইংল্যান্ডের বেন স্টোকস, আমেরিকার মার্শাল এবং লঙ্কান ব্যাটসম্যান গুনাথিলাকাও ওয়ানডে ক্রিকেটে এমন ডিসমিসালের উদাহরণ তৈরি করেছেন।

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে এভাবে আউট হয়েছেন তিনজন। ইংল্যান্ডের জেসন রয়, মালদ্বীপের হাসান রশিদ এবং অস্ট্রিয়ার রাজমল সিগিওয়াল।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে