ঢাকা, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

জানা গেল কবে থেকে শৈত্যপ্রবাহ শুরু হবে

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ০৭ ১১:৪৯:১৩
জানা গেল কবে থেকে শৈত্যপ্রবাহ শুরু হবে

সাধারণত নভেম্বর মাস থেকে দেশে শীত মৌসুম শুরু হয়। ডিসেম্বরে পুরোদমে চলছে শীত। কোথাও কোথাও শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। কিন্তু এবারের চিত্র ভিন্ন। আজ ৭ই ডিসেম্বর হলেও শীতের তীব্রতা বুঝতে পারছি না। তবে আগামী সোমবার থেকে দুই দিন পর শীত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে ঘূর্ণিঝড় মিগজুমের প্রভাবে বৃহস্পতিবার সকাল থেকে ঢাকাসহ সারাদেশে বৃষ্টি হচ্ছে। এ কারণে তাপমাত্রা কমে যাওয়ায় গত কয়েক দিনের তুলনায় আজ কিছুটা শীত অনুভূত হচ্ছে। আজ দিন ও রাতের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি কমতে পারে।

আবহাওয়া অফিস জানায়, আজ সারাদিন দেশের আট বিভাগের বিভিন্ন স্থানে বৃষ্টি হবে। আর আগামী সোমবার থেকে শীত বাড়তে পারে। চলতি মাসের তৃতীয় সপ্তাহেও মাঝারি ধরনের শৈত্যপ্রবাহের ঘোষণা দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, গত বছরের নভেম্বরের তুলনায় এ বছরের নভেম্বরে অনেক বেশি উষ্ণতা ছিল। যার কারণে ঠান্ডা লাগার কোনো অনুভূতি ছিল না। এমনকি ডিসেম্বরে, তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য উষ্ণ থাকে, তাই আগের মতো ঠান্ডা নয়।

তবে দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে কিছুটা ঠান্ডা বাতাস বইতে শুরু করেছে। তবে ঢাকাসহ দেশের অন্যান্য স্থানে এখনো শীত অনুভূত হয়নি।

ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে বৃহস্পতিবার সকাল থেকে ঢাকাসহ সারাদেশে বৃষ্টি হচ্ছে। সপ্তাহের শেষ কর্মদিবসে এই বৃষ্টি সমস্যায় ফেলেছে সবাইকে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের আটটি স্থানে দিনভর বৃষ্টি হতে পারে।

বুধবার সকাল ৭টা থেকে বৃহস্পতিবার সকাল ৭টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া দেশের অন্যান্য স্থানেও বৃষ্টি হচ্ছে। এ সময়ে দেশের সর্বোচ্চ ২৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে যশোরে।

দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, তবে পূর্ব/ প্রাক্তন চট্টগ্রাম ও সিলেট অঞ্চলে। দক্ষিণ-পূর্ব দিক থেকে 45-60 কিমি প্রতি ঘণ্টা। মাঝে মাঝে দমকা/ দমকা হাওয়া সহ বৃষ্টি/বজ্রবৃষ্টি। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে