ঢাকা, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

অবশেষে মুশফিকের অদ্ভুত আউটের ব্যাখ্যা দিলো আইসিসি

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ০৭ ১২:২৭:৪২
অবশেষে মুশফিকের অদ্ভুত আউটের ব্যাখ্যা দিলো আইসিসি

নিউজিল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম দিনেই অদ্ভুতভাবে আউট হলেন বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। কিউই দলের বিপক্ষে ব্যাট করার সময় হাত দিয়ে বল থামিয়ে এই ঘটনা ঘটান তিনি। নিউজিল্যান্ডের আপিলের পর মুশফিককে আউট করা হয়। এই ধরনের আউটকে ক্রিকেটে 'অবস্ট্রাকটিং দ্য ফিল্ড' বলা হয়।

ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে ১২তম ব্যাটসম্যান হিসেবে 'ফিল্ড অবস্ট্রাকটিং দ্য ফিল্ড'-এ আউট হয়েছেন মুশফিক। টেস্টে আউট হওয়া দ্বিতীয় ব্যাটসম্যান ছিলেন তিনি। আইসিসি এটাকে অদ্ভুত কান্ড বলেছে। বুধবার (০৬ ডিসেম্বর) নিজেদের অফিশিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউটের ব্যাখ্যা দেয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

আইসিসি জানিয়েছে, ধারা ৩৭.১.১ অনুযায়ী কোনো ব্যাটার যদি বল খেলার মধ্যে থাকাকালে ইচ্ছাকৃতভাবে কথা বা কাজের মাধ্যমে প্রতিপক্ষ দলকে বাধা দেন কিংবা মনোযোগ নষ্ট করেন, তবে তিনি আউট হবেন। তবে ৩৭.২ ধারা অনুযায়ী, আঘাত থেকে বাঁচতে এমন কিছু করলে সেই ব্যাটার আউট হবেন না।

ধারা ৩৭.১.২ অনুযায়ী বোলার বল করার পর কোনো ব্যাটার যদি যে হাতে ব্যাট ধরা তার বিপরীত হাত দিয়ে বলে আঘাত করেন বা সরিয়ে দেন তবে তিনি আউট ঘোষিত হবেন। ৩৭.২ ধারা এ ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে