ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

থাপ্পরের পর স্যার কান্ডে বিব্রত বিসিবির তদন্ত কমিটি

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ০৮ ১৮:২৩:৩৬
থাপ্পরের পর স্যার কান্ডে বিব্রত বিসিবির তদন্ত কমিটি

বিশ্বকাপ চলাকালীন সময়ে ক্রিকেটার নাসুম আহমেদকে চড় মারার অভিযোগ উঠে প্রধান কোচ হাথুরুসিংহের বিরুদ্ধে। এখন পর্যন্ত এই নিয়ে তেমন উচ্চবাচ্য না হলেও, একটি বেসরকারি গণমাধ্যম বেশ ফলাও করে বিষয়টি প্রচার করছে। যা দ্রুত ছড়িয়ে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

এই নিয়ে এখনো প্রকাশ্যে নাসুম আহমেদ কিংবা প্রধান কোচ কেউ কিছু জানাননি। বিসিবিও মুখ খুলেনি। তবে এবার বোধহয় খুলতে হবে। ঘটনার সত্যতা জানতে চেয়ে বিসিবির কাছে চিঠি পাঠিয়েছে আদালত।

বিসিবির পরিচালক এনায়েত হোসেনের নেতৃত্বে আরও দুই পরিচালক মাহবুবুল আনাম ও আকরাম খানকে নিয়ে গঠিত বিশেষ কমিটি আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করেছে গত পরশু। গতকাল দ্বিতীয় দিনে বিশেষ কমিটির সামনে হাজির হন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ ও দলের ম্যানেজার রাবীদ ইমাম। বাংলাদেশ ক্রিকেট লিগ খেলতে নাসুম ছিলেন চট্টগ্রামে। সেখান থেকে বিমানে করে ঢাকায় এসে বিশেষ কমিটির সঙ্গে কথা বলে আবার চট্টগ্রামে চলে গেছেন নাসুম।

কমিটির কাছে ক্রিকেটারদেরও নিজেদের হতশ্রী পারফরম্যান্সের ব্যাখ্যা দিতে হচ্ছে। যার প্রেক্ষিতে গতকাল ক্রিকেটার নাসুম আহমেদ দিয়েছেন নিজের ব্যাখ্যা। চট্টগ্রাম থেকে ঢাকায় এসে নিজের বক্তব্য উপস্থাপন করে আবারো বিসিএল খেলতে সেখানে ছুটেছেন। তবে ব্যাখ্যার থেকে বড় প্রশ্ন উঠেছে প্রধান কোচ থেকে নাকি এই স্পিনার শারীরিক আঘাতের শিকার হয়েছিলেন। তবে এ নিয়ে এখনো কেউ আনুষ্ঠানিক অভিযোগ জানায়নি।

বিশ্বকাপ–ব্যর্থতা নিয়ে কমিটির সামনে কে কী বলছেন, সেসব স্বাভাবিকভাবেই গোপন রাখা হচ্ছে। পরশু কমিটির সঙ্গে কথা বলার পর উপস্থিত সাংবাদিকদের সামনে এ নিয়ে কোনো মন্তব্য করতে চাননি মিনহাজুল ও হাবিবুল।

তবে বিভিন্ন সূত্রে জানা গেছে, বিশ্বকাপের দল নির্বাচনপ্রক্রিয়া থেকে শুরু করে ক্রিকেটারদের মাঠের পারফরম্যান্স, মাঠের বাইরে কোচ–ক্রিকেটারদের আচরণ; বিশেষ করে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের বিরুদ্ধে অন্য কোচিং স্টাফ সদস্যদের সঙ্গে অসহযোগিতামূলক আচরণ ও কিছু জুনিয়র ক্রিকেটারের সঙ্গে দুর্ব্যবহারের যে অভিযোগ উঠেছে; সেসব বিষয়েই দলসংশ্লিষ্ট ব্যক্তিদের বক্তব্য জানতে চাইছে কমিটি। এ ছাড়া ভবিষ্যতে মাঠ ও মাঠের বাইরের এসব সমস্যা দূর করতে কী করা উচিত, সে ব্যাপারেও মতামত জানতে চাওয়া হচ্ছে।

কমিটি যদিও চাইছে তাদের পর্যালোচনা রিপোর্ট ও সুপারিশ যত দ্রুত সম্ভব বোর্ডে জমা দিয়ে দিতে, সম্ভব হলে আসন্ন নিউজিল্যান্ড সফরের আগেই; তবে কাজটা একটু কঠিন হবে বলেই মনে হচ্ছে। মিরপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে আগামীকাল। দলের সঙ্গে থাকা কোচ–ক্রিকেটারদের এই টেস্ট চলাকালীন বিশ্বকাপ–ব্যর্থতার আলোচনায় ডাকার কথা নয়।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে