ঢাকা, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

আইপিএলের প্রতি বল থেকে বিসিসিআই যত টাকা আয় করে

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ০৮ ২০:২৩:৫১
আইপিএলের প্রতি বল থেকে বিসিসিআই যত টাকা আয় করে

আইপিএলকে ভারতের কোটিপতিদের লিগ বলা হয়। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের একটি ম্যাচে প্রতি বল, ওভার প্রতি বিসিসিআই কত আয় করে তা জানা জ্ঞানদায়ক হবে। আইপিএল ২০২৪ মিনি নিলাম ১৯ ডিসেম্বর দুবাইতে অনুষ্ঠিত হবে। এই প্রথম দেশের বাইরে কোটিপতি লিগের নিলাম অনুষ্ঠিত হবে। লাখ লাখ টাকা উড়ে যাবে খেলোয়াড়ের পর।

আইপিএলকে ভারতের কোটিপতি লিগ বলে থাকেন অনেকেই। এর পেছনে যথার্থ কারণও রয়েছে। কারণ আইপিএল রাতারাতি অনেক অজানা ক্রিকেটারকে কোটপতি বানিয়েছে।

তবে শুধু ক্রিকেটাররা নয়, আইপিএলের দৌলতে আর্থিক প্রতিপত্তি আকাশ ছোঁয়া হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের। বর্তমানে বিশ্বের সবথেকে ধনী ক্রিকেট বোর্ড হল বিসিসিআই।

তবে ২০০৮ সালে আইপিএল শুরু হওয়ার আগে বিশ্বের ধনীতম বোর্ড ছিল ইংল্যান্ডের। কিন্তু আইপিএল শুরু হওয়ার পাল্টে যায় চিত্রটা। এখন বিশ্ব ক্রিকেটের চালিকা শক্তি ভারতীয় ক্রিকেট বোর্ড।

৮ দল নিয়ে প্রতিযোগিতা শুরু হলেও বর্তমানে আইপিএলের দল সংখ্যা ১০। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের একটি ম্যাচ থেকে বিসিসিআইয়ের কত টাকা রোজগার হয় তা জানলে চক্ষু চড়ক গাছ হবে।

২০২৩ সাল থেকে ২০২৭ সাল পর্যন্ত আইপিএলের মিডিয়া রাইটস বিক্রি করে বিসিসিআই রোজগার করেছেন মোট ৪৮ হাজার ৩৯০ কোটি টাকা। এছাড়াও আরও অনেক আয়ের উৎস রয়েছে।

তবে শুধু মিডিয়া রাইটস ধরলে বিসিসিআই আইপিএলের প্রতি ম্যাচ থেকে ১১৮ কোটি টাকা আয় করে। অর্থাৎ ওভার পিছু ২.৯৫ কোটি ও প্রতি বল পিছু প্রায় ৪৯ লক্ষ্য টাকা আয় বিসিসিআইয়ের।

তবে এই পরিমাণ এখানেই সীমাবদ্ধ থাকবে না। প্রতিবছর এই আয়ের পরিমাণ বেড়েই চলেছে বিসিসিআইয়ের। শুধু মাত্র আইপিএলে আয় থেকেই সারা বছর ঘরোয়া ক্রিকেট সহ নানা ব্যয় বহন করা হয়। অর্থ ও প্রতিভা দুইয়েরই জোগান দিচ্ছে আইপিএল।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে