ঢাকা, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

ঢিল মারা হলো বাংলাদেশকে লক্ষ্য করে কিন্তু পড়ল ভারতের ওপর

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ১০ ১৪:০৭:১৭
ঢিল মারা হলো বাংলাদেশকে লক্ষ্য করে কিন্তু পড়ল ভারতের ওপর

মিরপুরে ব্যাটসম্যানদের জন্য তৈরি হয়েছিল দুঃস্বপ্নের উইকেট। নিউজিল্যান্ডকে বিপদে ফেলে টেস্ট জিতে বাংলাদেশের পরিকল্পনা ভালো শুরু হয়েছে। প্রথম দিনে, তারা ১৭২ রানে আটকেছিল, কিন্তু নিউজিল্যান্ড তাদের প্রথম ৫ উইকেট হারিয়েছিল ৪৬ রানে।

কিন্তু বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের ম্যাচ বাতিল হওয়ায় ছন্দ হারিয়েছে বাংলাদেশ। গ্লেন ফিলিপসের ৮৭ রানের আক্রমণাত্মক ইনিংস দর্শকদের প্রথম ইনিংসে লিড এনে দেয়। দ্বিতীয় ইনিংসে তার অপরাজিত ৪০ রানের সাহসী নকও নিউজিল্যান্ডকে মিরপুরে ৪ উইকেটের জয় এনে দেয়।

গতকাল বাংলাদেশের এমন হারের পর বিখ্যাত ধারাভাষ্যকার হর্ষ ভোগলে টুইটে বাংলাদেশকে খোঁচা মেরেছেন। ভয়ংকর এক স্পিন উইকেট বানিয়েও বাংলাদেশ হেরে যাওয়ায় এক্স-এ (সাবেক টুইটার) পোস্ট করেছেন, ‘মাঝে মাঝে নিজের জালে মাকড়সা নিজেই আটকে যায়।’

এভাবে কন্ডিশনের চূড়ান্ত ব্যবহার করে বলেই যে বাংলাদেশ বৈশ্বিক টুর্নামেন্টে ভালো করে না, এটা বিশ্বকাপের আগে-পরে ক্রিকেট সংশ্লিষ্টরা সবাই শিকার করেছেন। সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্তরা দেশে স্পোর্টিং উইকেটের গুরুত্ব জানিয়েছেন। তাই ভোগলের টুইটে ভুল কিছু নেই।

কিন্তু কন্ডিশন ব্যবহার করে নিজেরাই সে ফাঁদে পড়ার ঘটনা তো এটাই প্রথম নয়। এই তো গত ১৯ নভেম্বর বিশ্বকাপ ফাইনালেও তো এমনটাই হয়েছে। অস্ট্রেলিয়ার জন্য ভয়ংকর ধীরগতির উইকেট বানিয়ে পরে সে উইকেটে ভারতই আটকা পড়েছে।

টুইটারে ভোগলের অনুসারীদের অনেকেই তাই ঝাঁপিয়ে পড়েছেন। গতকাল ভোগলের টুইটের নিচে দু-একজন হয়তো বাংলাদেশের ভুল এবং ফিলিপসের দারুণ ইনিংসের প্রশংসা করেছেন, কিন্তু তা হাতে গোলা যাবে। বাদবাকি সবাই ভোগলেকে বিশ্বকাপ ফাইনালের কথা মনে করিয়ে দিয়েছেন।

এক ভারতীয় সমর্থক মন্তব্য করেছেন, ’১৯ নভেম্বর এই টুইট করা উচিত ছিল।’ আরেক পাকিস্তানি সমর্থকের খোঁচা, ‘হ্যাঁ, আমরা সবাই দেখেছি।’ আরেক ভারতীয় সমর্থক বলেছেন, ‘গত মাসে আহমেদাবাদের একটা নির্দিষ্ট ম্যাচের কথা মনে পড়ছে।’ এক সমর্থক বলেছেন, ‘আমি নিশ্চিত আপনি বিশ্বকাপ ফাইনালের কথা বলছেন।’

পাকিস্তানের আরেক সমর্থক ভারতীয় বোর্ডকে খোঁচা দিয়েছেন, ‘হ্যাশট্যাগ (বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড) না দিলে জয় শাহ এতক্ষণে ফোন দিত।’ তবে সবচেয়ে ভালো উপলব্ধি এক ভারত সমর্থকের, ’১৯ নভেম্বর রাতে আমরা যেমন ফেঁসেছি। নিজেদের জালে ফেঁসেছিলাম। এত ধীরগতির উইকেট বানানোর মানসিকতা থেকে এশিয়ান দেশগুলোকে বের হতে হবে।’

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে