ঢাকা, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

ঘরের মাঠেই নখদন্তহীন বাংলাদেশের টাইগাররা

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ১০ ১৪:৫০:৩২
ঘরের মাঠেই নখদন্তহীন বাংলাদেশের টাইগাররা

ঘরের মাঠে বাংলাদেশের জন্য শেষটা ভালো হয়নি। মিরপুরের হোম অব ক্রিকেট শের এ বাংলা স্টেডিয়ামে বছরের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরেছে বাংলাদেশ। দাপুটে বোলিংয়ে জয়ের দ্বারপ্রান্তে ছিল টাইগাররা। কিন্তু শেষ পর্যন্ত জয় আসেনি স্বাগতিকদের। আর এর সুবাদে ২০২৩ সালে ঘরের মাঠে ক্রিকেট খেলা শেষ হবে বাংলাদেশ।

২০২৩ সালের বাংলাদেশ ক্রিকেটের গল্প ব্যর্থতার গল্প। মিরপুরের পারফরম্যান্স বেশি দেখা যায়। তাদের প্রিয় মাঠে বাংলাদেশের এবারের ফর্ম দেখে বলতেই হবে মিরপুরের গিমিক আর টাইগার ক্রিকেটের কাজে আসছে না।

চলতি বছর নিজেদের প্রিয় মাঠে, নিজেদেরই প্রিয় ফরম্যাটে বাংলাদেশ রীতিমত লজ্জাজনক পারফরম্যান্স উপহার দিয়েছে। ওয়ানডে ক্রিকেটের অন্যতম বড় নাম হয়েও চলতি বছর ভুলে যাওয়ার মত সময় কেটেছে তাদের। ওয়ানডে ফরম্যাটে এই মাঠে কোন জয় না পেয়েই ২০২৩ সালকে বিদায় জানাচ্ছে বাংলাদেশ।

১৫ বছর পর মিরপুরে এমন দুর্দশা

শেষবার টাইগার ক্রিকেটে এমন ঘটেছিল ২০০৭ সালে। সেবার বিশ্বকাপ পরবর্তী সিরিজে বাংলাদেশকে ২-০ ব্যবধানে হারিয়েছিল ভারত। এরপর থেকে প্রতি বছরই শের-এ বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অন্তত একটি করে জয় তুলে নিয়েছে টাইগাররা। সাফল্যের সেই ধারাবাহিকতায় ছেদ পড়লো ২০২৩ সালে।

চলতি বছর নিজেদের ঘরের মাঠে বাংলাদেশ আয়ারল্যান্ড, ইংল্যান্ড এবং আফগানিস্তানকে হারিয়েছে বটে। তবে আইরিশদের বিপক্ষে জয় এসেছে সিলেটে। আর ইংল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে জয় আসে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। মোট ৫ ম্যাচ খেলেছে মিরপুরে। তার মধ্যে ৪টিতেই আছে হার। আর ১টি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

মিরপুরের উইকেটকে ‘সবচেয়ে বাজে’ বললেন সাউদি

এমনকি চলতি বছর নিজ দেশে টাইগারা ৪ টি ওয়ানডে সিরিজের ৩টিতেই হার মেনেছে। আফগানিস্তান এবং ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ হেরেছে ২-১ ব্যবধানে। আর নিউজিল্যান্ডের কাছে হারতে হয়েছে ২-০ ব্যবধানে।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ বরাবরই কিছুটা পিছিয়ে। তবে এবার হোম অব ক্রিকেটে সাদা পোশাকেই বরং উজ্জ্বল ছিলেন টাইগার ক্রিকেটাররা। তিন টেস্টের মাঝে দুটিতেই জয় পেয়েছে বাংলাদেশ। যদিও সেই দুই ম্যাচে প্রতিপক্ষ ছিল আয়ারল্যান্ড এবং আফগানিস্তান। প্রতিপক্ষ বিবেচনায় জয়টা প্রত্যাশিতই ছিল বাংলাদেশের। তবে বড় প্রতিপক্ষ নিউজিল্যান্ডের কাছে টেস্টটা শেষ সময়ে এসে হেরে গিয়েছে তারা।

আর ক্রিকেটের ক্ষুদ্রতম ভার্সন টি-টোয়েন্টিতে এবার শতভাগ জয়ের রেকর্ড হয়েছে শের-এ বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে এবার মিরপুরে দুটি টি-টোয়েন্টি খেলেছিল বাংলাদেশ। দুটি ম্যাচেই এসেছে জয়।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে