ঢাকা, বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

আর্জেন্টিনাকে বিদায় করা সেই গোল এবার ব্যাংক নোটে

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ১১ ১২:০১:১৪
আর্জেন্টিনাকে বিদায় করা সেই গোল এবার ব্যাংক নোটে

বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বড় দুটি গোলের একটি এসেছে আর্জেন্টিনার বিপক্ষে। দুজনেই ১৯৯৮ বিশ্বকাপে ছিলেন।দ্বিতীয় রাউন্ডে ইংল্যান্ডের মাইকেল ওয়েন একটি সুন্দর গোল করেন। ওই গোলের পরই বদলে যায় তার ক্যারিয়ার। কোয়ার্টার ফাইনালে আরেকটি দর্শনীয় গোল করেন নেদারল্যান্ডসের কিংবদন্তি ডেনিস বার্গক্যাম্প।

হল্যান্ড ও আর্সেনালের কিংবদন্তি বার্গক্যাম্পের গোলের কারণে আর্জেন্টিনা ১৯৯৮ সালের বিশ্বকাপ থেকে বিদায় নেয়। বাতিস্তুতা, ক্রেসপো, সিমিওনের সমন্বয়ে গঠিত দলটি ডাচদের সামনে মুখ থুবড়ে পড়ে। এই গোলটি এখন নেদারল্যান্ডসের নোটে। বার্গক্যাম্পের লক্ষ্য হল ইউরো বিশেষে জায়গা পাওয়া।

ডাচ অর্থবিভাগ নেদারল্যান্ডসের টাকশাল ‘রয়্যাল এনশেড প্রিন্টিং কোম্পানি’কে একটি আট ইউরোর এই নোট তৈরির নির্দেশ দেয়। রোববার থেকেই আমস্টারডামে উন্মুক্ত হয় এই নোট। যাতে ১৯৯৮ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনাকে বিদায় করে দেওয়া গোলের একটি মুহূর্তের ছবি দেয়া হয়েছে। সেইসঙ্গে আছে ডেনিস বার্গক্যাম্পের একটি স্থিরচিত্র।

এছাড়া একপাশে সেই গোলের ধারাভাষ্য উল্লেখ করা হবে। নেটদুনিয়াতে এরইমাঝে সেই নোটের ছবি ছড়িয়ে পড়েছে। আর তাতে মানুষের আগ্রহও ছিল ব্যাপক। নেদারল্যান্ডসের অর্থ বিভাগ এরইমাঝে দেশটির বিভিন্ন ব্যাংককে ৮ ইউরোর এই নোটের চাহিদা সম্পর্কে সতর্ক করে রেখেছে।

ডেইলি মিরর জানিয়েছে, ৮ ইউরোর নোটের প্রথম দশ নোট বিশেষভাবে তৈরি করা হইয়েছিল। ২৩ ক্যারেটের গোল্ড-লিফে ছাপা হয় এই দশটি নোট। টোটাল ফুটবলের দেশ হিসেবে পরিচিত নেদারল্যান্ডসের প্রথম ক্রীড়াবিদ হিসেবে এই সম্মান পেলেন ডেনিস বার্গক্যাম্প।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে