ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

উইন্ডিজের ২০১৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দল থেকে আমি বাদ পড়ি, তারপর তারা আমার খবর রাখেনি: আর্চার

২০১৯ জুলাই ৩০ ১১:১০:৩২
উইন্ডিজের ২০১৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দল থেকে আমি বাদ পড়ি, তারপর তারা আমার খবর রাখেনি: আর্চার

আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে ইংল্যান্ডকে প্রথমবারের মতো বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন ওয়েস্ট ইন্ডিজ বংশোদ্ভূত আর্চার। এই পেসারের জন্ম বার্বাডোজে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের বয়সভিত্তিক দলেও খেলেছেন তিনি। তবে জাতীয় দলে আর্চারের অভিষেক ইংল্যান্ডের হয়ে।

জানা যায়, ওয়েস্ট ইন্ডিজে জন্ম অথচ ক্যারিবিয় দলেই সুযোগ পাননি, ক্রিকেট প্রেমীদের মনে এমন প্রশ্নই ঘুরপাক খাচ্ছে প্রতিনিয়ত। সেই প্রশ্নের জবাব দিলেন আর্চার নিজেই।

সম্প্রতি বৃটিশ সংবাদ মাধ্যমকে আর্চার বলেন, ‘উইন্ডিজের ২০১৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দল থেকে আমি বাদ পড়ি। এর কিছুদিন পরই চোটাক্রান্ত হই। সিনিয়র টিমে (জাতীয় দল) খেলার সুযোগ কখনোই ছিল না আমার। বাদ পড়ার পর কেউ আমার খবরই রাখেনি।’

এরপর ২০১৬ সালে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেট দল সাসেক্সে যোগ দেন আর্চার। নিয়মিত খেলতে থাকেন সাসেক্সের হয়ে। আর তিন বছরের মধ্যেই জাতীয় দলে জায়গা করেন নেন। তবে ইংল্যান্ডে আসতে তাকে অনুপ্রেরণা দিয়েছিলেন ক্রিস জর্ডান। ইংলিশ অলরাউন্ডার জর্ডানও একজন ক্যারিবিয়ান। জর্ডানই আর্চারকে সাসেক্সের কোচ মার্ক রবিনসনের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন।

এ সময় আর্চারের বোলিং দেখে মুগ্ধ হন রবিনসন। সাসেক্সের কোচ উদীয়মান এই বোলারের পরিচর্যার দায়িত্ব নেন। জর্ডান ও সাসেক্সের অবদান স্বীকার করে আর্চার বলেন, ‘আমি জর্ডানকে বলেছিলাম, আমার ইংলিশ পাসপোর্ট আছে। সেখানে গেলে কি আমার ভাগ্য ফিরবে?’

এ সময় জর্ডান আমার ব্যাপারে সাসেক্সের কোচ মার্ক রবিসনের সঙ্গে কথা বলে। এরপর তারা আমাকে ট্রায়াল দিতে বলে। প্রথম দিকে ইনজুরি খুব ভোগাচ্ছিল বলে আমি বাড়ি ফিরে যাই। এরপর ইংল্যান্ডে এসে সাসেক্সের হয়ে অনুশীলন করতে থাকি। সেই থেকেই ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের নজরে আসতে শুরু করি।

এরপর চলতি বছরের ৩রা মে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় আর্চারের। দু’দিন পর পাকিস্তানের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেন তিনি। ইংল্যান্ডের হয়ে ১৪ ওয়ানডেতে আর্চার নিয়েছেন ২৩ উইকেট। এর মধ্যে ২০ উইকেটই ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে। আগামী ১লা আগস্ট অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজ দিয়ে টেস্ট অভিষেকের অপেক্ষায় আছেন আর্চার।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে