ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬

১ কোটি, ১০ কোটি, ৫৪ কোটি... চমকাবেন না, এগুলি একেকটা পেনের দাম

২০১৯ আগস্ট ০৪ ১৯:১৮:০৯
১ কোটি, ১০ কোটি, ৫৪ কোটি... চমকাবেন না, এগুলি একেকটা পেনের দাম

ডিজিটালের যুগে খাতা পেনের প্রয়োজন ক্রমেই কমছে। হাতে লেখার অভ্যাস প্রায় ভুলতে বসেছি আমরা। কিন্তু যখনই কোথাও সই করার প্রয়োজন হয়, তখনই আমাদের অনেকেরই মনে হয়, হাতে যদি একটা দামি পেন থাকত! তেমনই কিছু পেনের হদিশ থাকল এই গ্যালারিতে। যেগুলির দাম শুনলে হার্টবিট বেড়ে যেতে পারে।

টিবাল্ডি- ফুলগোর নক্টারনাস: বিশ্বের দামি পেনগুলির তালিকায় একেবারে উপরে থাকবে টিবাল্ডি- ফুলগোর নক্টারনাস-এর নাম। এই পেন বিশ্বের সবচেয়ে দামি পেন। এর দাম ভারতীয় মুদ্রায় ৫৪.৬৯ কোটি টাকা। এই পেনটি ৯৪৫টি হিরে এবং ১২৩টি রুবি দিয়ে তৈরি।

অরোরা- দ্য অরোরা দিয়ামান্তে: ১০.০৬ কোটি টাকা দামের এই পেন সলিড প্ল্যাটিনাম ব্যারেলের উপর ৩০ ক্যারেটের ডি’বেয়ারসের হিরে দিয়ে তৈরি। এই পেনের নিব সোনা দিয়ে তৈরি।

মঁব্লাঁ- মিস্ট্রি মাস্টারপিস: এই পেন তৈরির সংস্থাটি জার্মানির হামবুর্গে ১৯০৬ সালে চালু হয়েছিল। এই পেনটি হোয়াইট গোল্ড দিয়ে তৈরি যার দাম ভারতীয় মুদ্রায় ৪.৪ কোটি টাকা।

ক্যারান ডি'আচ- ১০১০ ফাউন্টেন পেন: ১.১ কোটি টাকা দামের ক্যারান ডি'আচ- ১০১০ ফাউন্টেন পেনের নিব ১৮ ক্যারেট সোনার তৈরি।

মঁব্লাঁ- বোহেমি রয়্যাল পে: একটা প্রজাপতি থেকে অনুপ্রাণিত হয়ে মঁব্লাঁ তাদের বোহেমি রয়্যাল পেনের এডিশন বের করেন। এই পেন সলিড হোয়াইট, ইয়েলো এবং রোজ গোল্ডের তৈরি, যার মধ্যে ৭.২১ ক্যারেটের ১ হাজার ৪০২টি ওয়েসেলটন হিরে এবং ০.২১ ক্যারেটের ৩৭টি নীলা রয়েছে। এর দাম এক কোটি টাকা।

মন্টেজেরাপ্পা- অ্যানশিয়েন্ট মেক্সিকান সিভিলাইজেশন রোলারবল পেন: ব্রোঞ্জের তৈরি এই পেনের দাম ভারতীয় মুদ্রায় ৯৭ লক্ষ টাকা। এর নিব সোনার তৈরি।

মন্টেজেরাপ্পা- অ্যানশিয়েন্ট মেক্সিকান সিভিলাইজেশন রোলারবল পেন: ব্রোঞ্জের তৈরি এই পেনের দাম ভারতীয় মুদ্রায় ৯৭ লক্ষ টাকা। এর নিব সোনার তৈরি। সুত্রঃ আনান্দবাজার

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে