ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

মালয়েশিয়ায় বাংলাদেশী প্রবাসীদের জরিমানা, অবৈধ প্রবাসীদের জরুরী ঘোষণা

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ মে ০৩ ২০:৩৪:০৬
মালয়েশিয়ায় বাংলাদেশী প্রবাসীদের জরিমানা, অবৈধ প্রবাসীদের জরুরী ঘোষণা

শুধু তাই নয় দেশের বিভিন্ন পাবলিক সার্ভিস অফিসগুলাও আবার আগের মত কার্যক্রম শুরু করতে করতে যাচ্ছে। এই সব তথ্য পাওয়া যায় মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ গতকাল ইমিগ্রেশন ওয়েবসাইট থেকে।

আগামীকাল থেকে অভিবাসন সং’ক্রান্ত কা’র্যক্রম চালু হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। পাশাপাশি ইমিগ্রেশনে কোন কোন সার্ভিস কখন এবং কিভাবে দেয়া হবে সেটাও বিবৃ’তিতে বলা হয়েছে। তবে ল’কডাউন চলাকালীন সময়ে যেসব অভিবাসী কর্মীদের ভিসা শেষ হয়ে গিয়েছে তাদের বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ বিবৃতিতে জানিয়ে মালয়েশিয়ার ইমিগ্রেশন।

অবৈধ অভিবাসীদের দেশে ফেরত যাওয়ার প্রসঙ্গে

২০২০ সালের ১ জানুয়ারি থেকে ১৪ কা’র্যদিবসের মধ্যে যাদের ভিসা শেষ হয়ে গিয়েছে যারা ভিসা রিনিউ করতে পারেননি বা যারা জানুয়ারির ১ তারিখের পর অ’বৈধ হয়েছেন তারা ল’কডাউন শেষ হওয়ার পর কোন রকম জ’রিমানা ও ব্ল্যা’কলিস্ট হওয়া ছাড়াই নিজ দেশে ফেরত যেতে পারবেন। এক্ষেত্রে দেশে বিমান চলাচল শুরু হলে আপনি স্পেশাল পাসের জন্য আবেদন করতে পারবেন। মালয়েশিয়াতে আন্তর্জাতিক বিমান চলাচল ও বাংলাদেশে বিমান চলাচল স্বাভাবিক হলেই কেবল এই সুযোগে দেশে ফে’রত যেতে পারবেন।

ভিসা নবায়ন করার প্রসঙ্গে

২০২০ সালের ১লা ফেব্রুয়ারি থেকে মেয়াদোত্তী’র্ণ সকল অভিবাসীদের ভিসাগুলো এম’সি’ও বা ল’কডা’উন শেষ হওয়ার পর পুনরায় ১ মাসের ভিতর নবায়ন করার সুযোগ পাবেন। অর্থাৎ ফেব্রুয়ারির ১ তারিখে থেকে যাদের ভিসা শেষ হয়ে গিয়েছিল ল’কডাউ’নের কারণে ভিসা নবায়ন করতে পারেননি তারা ল’কডা’উন শেষ হওয়ার পরবর্তী ইমিগ্রেশন অফিসের ৩০ কা’র্যদিবসের মধ্যে ভিসা নবায়ন করার সুযোগ পাবেন। ভিসা নবায়নের জন্য পুরোনো সেবা মাই’ইজি এবং ইমিগ্রেশন এর অনলাইন পদ্ধতি ২ টার মাধ্যমেই প্রাথমিক আবেদন করতে পারবেন৷ এক্ষেত্রে সকল অভিবাসী কর্মীদের নিয়োগদাতা বা কোম্পানির মালিকগণকে পূর্বের নিয়মেই ভিসা নবায়নের সকল কাজ শেষ করতে হবে ৩০ কার্যদিবসের মধ্যে।

সকল ভিসা, পাস এবং পারমিট ও এক্সপ্যাট্রিয়েট বা প্রবাসী সেবা বিভাগ ব্যতীত ইমিগ্রেশনে সরাসরি কাউন্টার সার্ভিসের জন্য সকল অ্যাপয়েন্টমেন্টের জন্য www.sto.imi.gov.my লিঙ্কে অনলাইন অ্যাপয়েন্টমেন্ট সিস্টেম (এসটিও) ব্যবহার করে আবেদন করতে হবে যা ৮ই মে, ২০২০ (শুক্রবার) থেকে আবেদনের পদ্ধতি কার্যকর থাকবে। তবে সুর’ক্ষা এবং পাসপোর্ট বিভাগে লেনদেনের জন্য কোন ধরনের অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন হবেনা।

সারাদেশে ইউটিসি-ইউটিসিতে ইমিগ্রেশন কাউন্টার পরিষেবাগুলি শুধুমাত্র এম’সি’ও বা ল’কডাউ’ন শেষ হওয়ার পরে খোলা থাকবে। পুরো মালয়েশিয়া ব্যাপী সকল ইমিগ্রেশন কাউন্টারের পরিষেবাগুলো এম’সি’ও সময়সীমা শেষ হওয়ার পরে পুনরায় কার্যক্রম শুরু করবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে