ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

বাংলাসহ ৫০ ভাষায় অনুবাদ হবে হজের খুতবা, জেনেনিন সরাসরি দেখবেন যেভাবে

বিশ্ব ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জুন ১৩ ১৬:৪৬:২৪
বাংলাসহ ৫০ ভাষায় অনুবাদ হবে হজের খুতবা, জেনেনিন সরাসরি দেখবেন যেভাবে

হজ ও ইসলামের শান্তির বার্তা বিশ্বের প্রায় সব প্রান্তের মানুষের কাছে পৌঁছে দিতে সৌদি কর্তৃপক্ষ প্রথমবারের মতো হজের খুতবা ৫০টি ভাষায় অনুবাদ করার উদ্যোগ গ্রহণ করেছে।

এই ৫০টি ভাষার মধ্যে বাংলা, ফরাসি, ইংরেজি, ফার্সি, উর্দু, হাউসা, রুশ, তুর্কি, পাঞ্জাবি, চীনা, জার্মান, সুইডিশ, ইতালিয়ান, মালায়ালাম, বসনিয়ান, ফিলিপিনো, মালয়, সোয়াহিলি, স্প্যানিশ, পর্তুগিজ এবং আমহারিক অন্যতম।

সৌদি আরবের মসজিদুল হারাম ও মসজিদে নববির জেনারেল প্রেসিডেন্সি বিভাগ জানিয়েছে, এ বছর আরাফার ময়দান থেকে প্রচারিত হজের খুতবা ৫০টি ভাষায় অনুবাদ করা হবে। খাদেমে হারামাইন শরিফাইন বাদশা সালমান বিন আব্দুল আজিজের তত্ত্বাবধানে এটিই হজের খুতবা অনুবাদের সবচেয়ে বড় প্রকল্প।

এই উদ্যোগের মাধ্যমে সৌদি আরব রাষ্ট্রীয়-ধর্মীয় সহনশীলতা, সংযম ও শান্তির বার্তা তুলে ধরতে চায়, যাতে ইসলামের প্রকৃত চিত্র ও এর উচ্চমূল্যবোধ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে।

মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়েখ মাহের আল মুয়াইকিলি হজের মূল খুতবা আরবিতে প্রদান করবেন। তার প্রদত্ত খুতবার বাংলা অনুবাদ করবেন সৌদি আরবে অধ্যয়নরত চার বাংলাদেশি শিক্ষার্থী—ড. খলীলুর রহমান, আ ফ ম ওয়াহিদুর রহমান মাক্কী, মুবিনুর রহমান ফারুক, এবং নাজমুস সাকিব। তারা দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। স্মার্ট ফোন, হারামাইন শরিফাইনের ওয়েবসাইট, ও মানারাতে হারামাইন প্ল্যাটফর্মের মাধ্যমে হজের খুতবা শোনা যাবে।

উল্লেখ্য, ২০১৮ সালে প্রথমবারের মতো ৫টি আন্তর্জাতিক ভাষায় হজের খুতবার অনুবাদ প্রচার করা হয়। পরের বছর তা ১০টি, ২০২২ সালে ১৪টি এবং ২০২৩ সালে ২০টি ভাষায় করা হয়। এ বছর হজের খুতবা অনুবাদের পরিধি বাড়িয়ে ৫০ ভাষায় উন্নীত করা হয়েছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে