ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সৌদির আগ্রহী ভাইদের জন্য নতুন দুঃসংবাদ, নতুন আইন চালু!

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ২৫ ২০:৪১:১৭
সৌদির আগ্রহী ভাইদের জন্য নতুন দুঃসংবাদ, নতুন আইন চালু!

সৌদির আরবের যেসব অবিবাহিতরা গৃহকর্মী নিয়োগ দিতে চান— তাদের বয়স অবশ্যই ২৪ বছর হতে হবে। না হলে তারা তাদের বাড়িতে গৃহকর্মী নিতে পারবেন না। গালফ নিউজ রোববার (২৫ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে যে দেশটির সরকারি ঘোষণায় এ ধরনের নির্দেশনা জারি করা হয়েছে।

গাড়ির চালক, গৃহকর্মী, গৃহকর্মী, পরিচ্ছন্নতাকর্মী, বাবুর্চি, দারোয়ান, কৃষক, ব্যক্তিগত নার্স, শিক্ষক এবং আয়া সৌদি আরবে গৃহকর্মী হিসেবে বিবেচিত হয়। সৌদি গৃহকর্মী নিয়োগের ওয়েবসাইটের মাধ্যমে গৃহকর্মীর জন্য আবেদন করুন। তারপরে, এটি যাচাই করা হবে যে প্রশ্নে নিয়োগকর্তার ভিসা দেওয়ার ক্ষমতা আছে কি না এবং আগ্রহী নিয়োগকর্তাকে অবশ্যই তার পেশা, জাতীয়তা এবং গৃহকর্মী আনার কারণ ব্যাখ্যা করে শ্রম মন্ত্রণালয়ের মুসানেড প্ল্যাটফর্মে আবেদন করতে হবে।

আবেদনের পর আগ্রহী নিয়োগকর্তার সক্ষমতা যাচাই-বাছাই করা হবে। এরপর তাকে গৃহকর্মী বেঁছে নেওয়ার সুযোগ দেওয়া হবে এবং নিয়োগের ফি প্রদান করতে হবে।গৃহকর্মী নিয়োগের যে বিষয়টির প্রচলন সৌদিতে রয়েছে সেটির ওপর নিজেদের নিয়ন্ত্রণ আরোপ করতে চায় দেশটির শ্রম মন্ত্রণালয়।যারা গৃহকর্মী নিয়োগ করতে চান তাদের কি কি দায়িত্ব ও কর্তব্য রয়েছে সেটি জানাতে এবং গৃহকর্মীদের অধিকার নিশ্চিতে সৌদির শ্রম মন্ত্রণালয় মুসানেদ নামের ওয়েবসাইটটি চালু করে।

গৃহকর্মীর সর্বনিম্ন বয়স

শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে অবশ্যই মুসানেদের মাধ্যমে চুক্তি করতে হবে।

গত বছরের অক্টোবরে শ্রম মন্ত্রণালয় জানায়, গৃহকর্মী হিসেবে কাজ করতে আগ্রহী ব্যক্তির বয়স অবশ্যই ২১ বছর হতে হবে। মূলত চুক্তির অধিকার রক্ষায় এই বাধ্যবাধকতা রাখা হয়েছে।

নতুন নিয়মে আরও বলা আছে, একজন গৃহকর্মী দিনে ১০ ঘণ্টা কাজ করবেন এবং বেতনসহ তাকে সপ্তাহে ২৪ ঘণ্টার বিশ্রাম দিতে হবে।

এছাড়া নিয়োগকারী তার গৃহকর্মীর পাসপোর্ট, ব্যক্তিগত কাগজপত্র ও অন্যান্য জিনিসপত্র নিজেদের জিম্মায় নিতে পারবেন না। এটি কঠোরভাবে নিষিদ্ধ।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে