ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

এবার আইইএলটিএস ছাড়াই যুক্তরাষ্ট্রে ফেলোশিপে মাস্টার্সের সুযোগ

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ২৮ ২০:৩৯:২৯
এবার আইইএলটিএস ছাড়াই যুক্তরাষ্ট্রে ফেলোশিপে মাস্টার্সের সুযোগ

মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর গ্লোবাল স্টাডিজ আইইএলটিএস ছাড়াই মাস্টার্স ডিগ্রির জন্য বৃত্তি প্রদান করে। এই ফেলোশিপ উন্নয়নশীল দেশ থেকে মেধাবী ছাত্রদের দেওয়া হয়।

এই ফেলোশিপের অফিসিয়াল নাম হল "HJ Heinz ফেলোশিপ"। এটি একটি ফেলোশিপ যা এক থেকে সর্বোচ্চ দুই বছর স্থায়ী হয়, আগস্টে শুরু হয় এবং জুনে শেষ হয়। এই ফেলোশিপের জন্য নির্বাচিত ছাত্রদের ২০ হাজার ২০০ ডলার প্রদান করা হবে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২ লাখ ২০ হাজার টাকার সমান।

ফেলোশিপ আবেদনকারীদের অবশ্যই একটি মাস্টার্স প্রোগ্রামে গ্রহণ করতে হবে (একাডেমিক বছরের শুরুতে যেখানে তারা হেইঞ্জ ফেলোশিপ চায়)। মাস্টার্সের বিষয় হবে জনস্বাস্থ্য, আইন, পাবলিক অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স, শিক্ষা বা নার্সিং। আবেদনকারীদের অবশ্যই একটি বিশ্ববিদ্যালয়ে স্নাতক ডিগ্রি সম্পন্ন করতে হবে। ইংরেজিতে বলা, পড়া এবং লেখার পাশাপাশি আপনাকে অবশ্যই দক্ষ হতে হবে। আবেদনকারীদের অগ্রাধিকার দেওয়া হবে যারা তাদের কর্মজীবনের প্রাথমিক বা মাঝামাঝি পর্যায়ে রয়েছে। ফেলোশিপটি বর্তমানে রাজনীতির ক্ষেত্রে কর্মরত বা সংশ্লিষ্ট ব্যক্তিদের দেওয়া হয়। এই ফেলোশিপ মৌলিক একাডেমিক গবেষণা, পূর্ণ-সময়ের একাডেমিক গবেষণা, বা চিকিৎসা গবেষণার জন্য প্রদান করা হয় না।

মাস্টার্সে আবেদনের সময় এই ফেলোশিপের কথা উল্লেখ করতে হয়। তবে ভিন্ন ভিন্ন বিষয়ের ক্ষেত্রে আবেদনের সময় ভিন্ন হতে পারে, শিক্ষার্থীকে নিজ বিষয়ের ব্যাপারে খোঁজ নিতে হবে। ফেলোশিপের জন্য নির্বাচিতদের নাম মে মাসে প্রকাশ করা হবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে