ঢাকা, শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

কৃষক হওয়ার কারণে মেট্রোতে উঠতে বাধা

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ২৮ ২০:৫৯:১৯
কৃষক হওয়ার কারণে মেট্রোতে উঠতে বাধা

ভারতের বেঙ্গালুরুতে একজন কৃষককে মেট্রোতে চড়তে নিষেধ করা হয়েছিল, কারণ তিনি অপরিচ্ছন্ন পোশাক পরেছিলেন। এমনই ঘটনা ঘটেছে বেঙ্গালুরুর রাজাজিনগর মেট্রো স্টেশনে। সংবাদমাধ্যমে খবর ছড়িয়ে পড়ার পর, যে কর্মকর্তারা কৃষককে মেট্রোতে উঠতে দিতে চাননি তাদের কঠোর সমালোচনা করা হয়।

এ ছাড়া ভারতের জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি) বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে। সংস্থাটি বলেছে: "গণমাধ্যমের প্রতিবেদন সঠিক হলে তা মানবাধিকার লঙ্ঘনের পরিমান।" কারণ পোশাকের কারণে কাউকে গণপরিবহনে চড়াতে বাধা দেওয়ার অধিকার কারো নেই। কেউ নিষিদ্ধ জিনিস বহন করলে আইন অনুযায়ী তাকে আটকানো যাবে।

এইচআরসি কর্ণাটকের মুখ্য সচিব এবং বেঙ্গালুরু রেলওয়ে কর্পোরেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালককে একটি নোটিশ জারি করেছে এবং তাদের চার সপ্তাহের মধ্যে একটি বিশদ প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে সে বিষয়েও নির্দেশনা দেওয়া হয়।

ভারতীয় সংবাদমাদশ্যম এনডিটিভি জানিয়েছে, গত ২৬ ফেব্রুয়ারি মাথায় বড় বস্তা নিয়ে মেট্রো স্টেশনে আসেন ওই কৃষক। কিন্তু ব্যাগেজ চেকপয়েন্টে তাকে আটকে দেন মেট্রোর এক কর্মকর্তা। এমনকি টিকিট থাকা সত্ত্বেও তাকে প্লাটফর্মে প্রবেশ করতে দেওয়া হচ্ছিল না। ওই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

তবে তখন সেখানে উপস্থিত মেট্রোর অন্যান্য যাত্রীরা এ নিয়ে প্রতিবাদ জানান। অনেককে বলতে শোনা যায়, মেট্রোতে ওঠার ক্ষেত্রে কি কোনো পোশাক বিধি আছে কি না। নাকি মেট্রো শুধু ভিআইপিদের জন্য।

অন্যান্য যাত্রীদের প্রতিবাদের মুখে পরে ওই কৃষককে মেট্রোতে উঠতে দেওয়া হয় এবং কর্তৃপক্ষ এ ঘটনায় দুঃখ প্রকাশ করে। পরবর্তীতে সামাজিক যোগাযোগামাধ্যমে প্রতিবাদের ঝড় ওঠলে ওই কর্মকর্তাকে বরখাস্ত করা হয়।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে