ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

এক ফিফটিতেই দুটি বিশ্ব রেকর্ড গড়লেন সাকিব

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জুন ১৪ ০০:৫৬:২৫
এক ফিফটিতেই দুটি বিশ্ব রেকর্ড গড়লেন সাকিব

আজ নেদারল্যান্ডসের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ। টস হেরে আগে ব্যাটিং শুরু করেছে টাইগাররা। ব্যাট করতে নেমেই শুরুতেই উইকেট হারায় বাংলাদেশ। ৩ বলে ১ রান করে ফিরেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ২ বলে ১ রান করেন লিটন দাস।

তবে বাংলাদেশের শুরু বিপর্যয় সারিয়ে তোলেন তানজিদ তামিম ও সাকিব। তানজিদ তামিমকে সাথে নিয়ে ৩২ বলে ৪৮ রানের পার্টনারশীপ করেন সাকিব। ২৬ বলে ৩৫ রান করে তানজিদ তামিম ফিরলে ভাঙে জুটি।

এরপর ব্যাটিংয়ে আসেন তাওহীদ হৃদয়। তবে আজকে ভালো কিছু করতে পারেনি তিনি। ১৫ বলে ৯ রান করে তাওহীদ হৃদয়। এরপর মাহমুদউল্লাহর সাথে জুটি গড়েন সাকিব। ২১ বলে ২৫ রান করে মাহমুদউল্লাহ ফিরলে ভাঙে জুটি। তবে একদিকে ফিফটি তুলে নিয়েছেন সাকিব। শেষ পর্যন্ত ৪৬ বলে ৬৪ রানে অপরাজিত থাকেন তিনি। ৭ বলে ১৪ রান করে অপরাজিত থাকেন জাকের আলী।

নির্ধারীত ২০ ওভার শেষে ৪ উইকেটে ১৫৯ রান স্কোর বোর্ডে জমা করেছে বাংলাদেশ। ফলে জয়ের জন্য নেদারল্যান্ডসের ১৬০ রান প্রয়োজন। জবাবে ব্যাট করতে নেমে ১৩৪ রানে থামে নেদারল্যান্ডস। ফলে ২৫ রানের জয় পায় বাংলাদেশ। বাংলাদেশের জয়ের দিনে ম্যাচ সেরা হয়েছেন সাকিব আল হাসান। ৪৬ বলে ৬৪ রান করে ম্যাচ সেরা নির্বাচিত হন তিনি।

২০২২ সালের ১৩ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে হাফসেঞ্চুরি করেছিলেন সাকিব। মাঝে ২ বছর ও ২০ ইনিংসে ব্যাট করার সুযোগ পেলেও আর হাফসেঞ্চুরির দেখা পাননি তিনি। অবশেষে সেই খরা কাটালেন নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে। এটি ছিল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাকিবের ১৩তম হাফসেঞ্চুরি। আর ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে শততম হাফসেঞ্চুরি। এদিক সাকিব শেষ পর্যন্ত ৪৬ বলে ৯ চারের সাহায্যে ৬৪ রানে অপরাজিত থাকেন।

এখন পর্যন্ত ওয়ানডেতে ৫৬ এবং টেস্ট ফরম্যাটে ৩১টি ফিফটি করেছেন সাবেক এই বিশ্বসেরা অলরাউন্ডার। চলতি সপ্তাহেই টি-টোয়েন্টিতে অলরাউন্ডারদের রাজত্ব হারিয়েছেন সাকিব, এবার যেন হারানো সিংহাসন ফিরে পাওয়ার পালা!

এ ছাড়া ডাচদের বিপক্ষে ম্যাচটিতে আরও একটি মাইলফলক স্পর্শ করেছেন সাকিব। প্রথম কোনো বাংলাদেশি ক্রিকেটার হিসেবে তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২ হাজার ৫০০ রানের মাইলফলক পূর্ণ করেন। তার পরেই রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। রিয়াদ টি-টোয়েন্টিতে করেছেন ২ হাজার ৩৬০ রান। ১২৫ ম্যাচের ১২৩ ইনিংসে সাকিব ব্যাট করেছেন ১২০’র বেশি স্ট্রাইকরেটে, মাহমুদউল্লাহর ক্ষেত্রে সংখ্যাটা ১১৮’র ঘরে। এদিন নামের পাশে ২ হাজার ৪৫১ রান নিয়ে ডাচদের বিপক্ষে খেলতে নেমেছিলেন সাকিব।

সংক্ষিপ্ত স্কোর-

বাংলাদেশ- ১৫৯/৫ (২০ ওভার) (শান্ত ১, লিটন ১, তানজিদ ৩৫, সাকিব ৬৪*, মাহমুদউল্লাহ ২৫)

নেদারল্যান্ডস- ১৩৪/৮ (২০ ওভার) (এঙ্গেলব্রেখট ৩৩, বিক্রমজিত ২৬, এডওয়ার্ডস ২৫; রিশাদ ৩/৩৩, তাসকিন ২/৩০)

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে