ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ক্যাচ ধরায় সেরা ১০ দলের মধ্যে চমক দেখালো বাংলাদেশ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জুন ১৯ ১৭:১৭:০৩
এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ক্যাচ ধরায় সেরা ১০ দলের মধ্যে চমক দেখালো বাংলাদেশ

একসময় ফিল্ডিংয়ে দুর্বলতা ছিল বাংলাদেশের দুঃখ, তবে এবার তা যেন সুখে পরিণত হয়েছে। চোখের পলকে বদলে গেছে টাইগারদের ফিল্ডিং। অবিশ্বাস্য হলেও সত্যি, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে ক্যাচ ধরার দিক থেকে সবচেয়ে সফল দল বাংলাদেশ।

২০ দলের মধ্যে ক্যাচ ধরার সফলতার দিক থেকে সবার উপরে রয়েছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। এই দুই দলের ক্রিকেটাররা ২০টি ক্যাচ নেওয়ার সুযোগ পায়, যার মধ্যে ১৯টিই তারা সফলভাবে ধরতে পেরেছে। ফলে, বাংলাদেশ ও নেদারল্যান্ডসের ক্যাচ সাকসেস রেট ৯৫.২ শতাংশ।

তালিকার দ্বিতীয় স্থানে আছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। ২১টি ক্যাচের মধ্যে ১৯টি ধরতে পেরেছে তারা, সফলতার হার ৯১.৩ শতাংশ। আয়ারল্যান্ড কোনো ম্যাচ না জিতলেও ক্যাচ ধরার ক্ষেত্রে তাদের সফলতা ৮৮.২ শতাংশ, ১৫টি ক্যাচের মধ্যে ১৩টিই ধরেছে তারা। শ্রীলঙ্কা ও নামিবিয়াও সুপার এইটে উঠতে ব্যর্থ হয়েছে, তবে শ্রীলঙ্কা ১২টি ও নামিবিয়া ১১টি ক্যাচের মধ্যে দুটি করে মিস করেছে।

আশি শতাংশ বা তার ওপর ক্যাচ সফলভাবে ধরতে পেরেছে দক্ষিণ আফ্রিকা, যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড ও আফগানিস্তান। সত্তর শতাংশের উপরে আছে নেপাল ও ওমান ছাড়া বাকি সবগুলো দল। ২০ দলের মধ্যে ভারতের অবস্থান ১৮তম, ১৬টি ক্যাচের মধ্যে ৬টি মিস করেছে তারা, সফলতার হার ৭২.৭ শতাংশ। আর নেপাল ৬৬.৭ ও ওমান ৫৮.৮ শতাংশ ক্যাচ সফলভাবে ধরতে পেরেছে।

বাংলাদেশের এই দারুণ ফিল্ডিংয়ের পেছনে আছে টিম এফোর্ট। সর্বোচ্চ ৪টি ক্যাচ ধরেছেন তানজিম হাসান সাকিব। উইকেটরক্ষক নন এমন ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ৬টি ক্যাচ নিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। আর সর্বোচ্চ ৭টি ক্যাচ ধরেছেন ভারতের উইকেটরক্ষক রিশভ পান্ট, যেখানে ভারত মোটমাট ১০টি ক্যাচই ধরতে পেরেছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে