ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

আগামীকাল কোপা আমেরিকার প্রথম ম্যাচে কানাডার বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা, দেখেনিন সময়

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জুন ২০ ১১:৪৪:৩১
আগামীকাল কোপা আমেরিকার প্রথম ম্যাচে কানাডার বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা, দেখেনিন সময়

আর্জেন্টিনা তাদের কোপা আমেরিকা শিরোপা রক্ষার মিশন শুরু করবে বৃহস্পতিবার কানাডার বিপক্ষে মেরসেডিস-বেঞ্জ স্টেডিয়ামে অনুষ্ঠিত টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে।

আর্জেন্টিনার সাম্প্রতিক সাফল্য

আর্জেন্টিনা বর্তমান কোপা আমেরিকা চ্যাম্পিয়ন, তারা ২০২১ সালের ফাইনালে তাদের পুরোনো প্রতিপক্ষ ব্রাজিলকে হারিয়ে ১৯৯৩ সালের পর প্রথমবারের মতো এই টুর্নামেন্ট জিতেছিল। লিওনেল মেসি তার জ্বলজ্বলে ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক ট্রফি উদযাপন করেছিলেন সেই বিজয়ে।

এরপর, ২০২২ বিশ্বকাপে আরও এক সফল পারফরম্যান্সের মাধ্যমে ফ্রান্সকে পেনাল্টিতে হারিয়ে ১৯৮৬ সালের পর প্রথমবারের মতো কাঙ্খিত ট্রফি জিতে নেয় লা আলবিসেলেস্তে।

বিশ্বকাপ সাফল্যের পর থেকে আর্জেন্টিনা দারুণ ফর্মে রয়েছে, তাদের শেষ ১৪টি ম্যাচের মধ্যে ১৩টিতে জয়ী এবং মাত্র একটিতে পরাজিত হয়েছে। এই গতি নিয়ে তারা এই বছরের টুর্নামেন্টে যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে।

প্রস্তুতিমূলক ম্যাচসমূহ

তাদের প্রস্তুতিমূলক ম্যাচগুলোতে, আর্জেন্টিনা ১-০ স্কোরলাইনে ইকুয়েডরকে হারিয়েছে এবং গুয়েতমালাকে পরাজিত করে পাঁচটি ধারাবাহিক জয়ের পরিধি বাড়িয়েছে, অক্টোবরে উরুগুয়ের কাছে অপ্রত্যাশিত পরাজয়ের পর থেকে।

গ্রুপ এ: আর্জেন্টিনার চ্যালেঞ্জ

আর্জেন্টিনা এখন গ্রুপ এ-তে পূর্ণ মনোযোগ দেবে, এবং বিশ্ব চ্যাম্পিয়নরা কানাডা, চিলি এবং পেরুর সামনে শীর্ষে থাকবে বলে আশা করা হচ্ছে। বৃহস্পতিবারের টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে কানাডার বিপক্ষে আর্জেন্টিনার প্রথম সাক্ষাত ঘটবে ২০১০ সালের মে মাসে ডিয়েগো ম্যারাডোনার পরিচালিত একটি দল ৫-০ গোলে একটি প্রীতি ম্যাচ জিতে নেয়ার পর।

কানাডার কোপা আমেরিকা যাত্রা

আর্জেন্টিনা ১৫ বার কোপা আমেরিকা জিতেছে, সেখানে কানাডা এই টুর্নামেন্টে প্রথমবারের মতো অংশ নিতে যাচ্ছে। কানাডা ২০২৩-২৪ কনকাকাফ নেশনস লিগের চারটি সেরা দলের মধ্যে না থাকায় একটি প্লে-অফের মাধ্যমে যোগ্যতা অর্জন করে। মার্চ মাসে প্লে-অফের টাইয়ে ত্রিনিদাদ ও টোবাগোকে ২-০ গোলে হারিয়ে তারা তাদের স্কোয়াডের অতিরিক্ত গুণমান প্রদর্শন করে।

কানাডা এই টুর্নামেন্টে ভালো পারফরম্যান্স করতে চাইবে, কারণ তারা ২০২৬ বিশ্বকাপের আগে প্রধান টুর্নামেন্টের অভিজ্ঞতা অর্জনের সুযোগ হিসাবে এটি দেখতে পারে, যা তারা যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোর সাথে সহ-আয়োজক করবে।

নতুন কোচের অধীনে কানাডা

কানাডা নতুন কোচ জেসি মার্শের অধীনে টুর্নামেন্টে প্রবেশ করছে, যিনি ফেব্রুয়ারি ২০২৩ সালে লিডস ইউনাইটেড থেকে প্রস্থানের পর তার কোচিং ক্যারিয়ার পুনরায় শুরু করার সুযোগ পেয়েছেন। মার্শ তার দায়িত্ব গ্রহণের পর নেদারল্যান্ডসের বিপক্ষে ৪-০ হারের পর, ফ্রান্সের সাথে গোলশূন্য ড্র করে তার দলের প্রতিক্রিয়া দেখে উৎসাহিত হয়েছেন।

স্কালোনি গুয়েতমালার বিরুদ্ধে জয়ের পর তার চূড়ান্ত ২৬ জনের দল ঘোষণা করেন, যেখানে তিনি কঠিন সিদ্ধান্ত নিয়ে ভ্যালেনটিন বারকো, লিওনার্দো বালের্ডি এবং অ্যাঞ্জেল কোরেয়াকে বাদ দেন।

লিসান্দ্রো মার্টিনেজ নিকোলাস ওটামেন্ডির উপর অগ্রাধিকার পাবেন বলে ধারণা করা হচ্ছে, এবং ম্যানচেস্টার ইউনাইটেডের এই খেলোয়াড় ক্রিশ্চিয়ান রোমেরোর সাথে সেন্ট্রাল ডিফেন্সে খেলবেন।

আর্জেন্টিনার কোচ এনজো ফার্নান্দেজ, আলেক্সিস ম্যাক অ্যালিস্টার এবং লিয়ান্দ্রো পারেদেসের মধ্যে থেকে কোন দুইজনকে রড্রিগো ডি পলের সাথে মিডফিল্ডে খেলানো হবে তা নিয়ে ভাবছেন।

গুয়েতমালার বিপক্ষে দুটি গোল করার পর, মেসি তার আন্তর্জাতিক গোল সংখ্যা ১০৮-এ যোগ করতে চাইবেন যখন তিনি বৃহস্পতিবারের কোপা আমেরিকার উদ্বোধনী ম্যাচে লাইনআপে থাকবেন।

কানাডা

কানাডার জন্য, বায়ার্ন মিউনিখের আলফোনসো ডেভিস দলে অন্যতম প্রধান নাম, এবং এই লেফট-ব্যাক আলিস্টার জনস্টন, মোইসে বম্বিটো এবং ডেরেক কর্নেলিয়াসের সাথে একটি ব্যাক ফোরে খেলবেন।

পোর্টোর স্টিফেন এউস্টাকুইও অধিনায়কের আর্মব্যান্ড পরবেন, এবং কানাডার এই অধিনায়ক মধ্যমাঠে ওয়াটফোর্ডের ইসমাইল কনের সাথে খেলবেন।

লিলের স্ট্রাইকার জোনাথন ডেভিড ৪৮টি আন্তর্জাতিক ম্যাচে ২৬টি গোল করে তার দেশের প্রধান গোলের হুমকি প্রদান করবেন।

সম্ভাব্য লাইনআপ:

**আর্জেন্টিনার সম্ভাব্য শুরুর একাদশ:**

এমিলিয়ানো মার্টিনেজ; নাহুয়েল মোলিনা, ক্রিশ্চিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্টিনেজ, মার্কোস আকুনা; আলেক্সিস ম্যাক অ্যালিস্টার, লিয়ান্দ্রো পারেদেস, রড্রিগো ডি পল; লিওনেল মেসি, নিকোলাস গঞ্জালেজ, জুলিয়ান আলভারেজ

**কানাডার সম্ভাব্য শুরুর একাদশ:**

ম্যাক্সিম ক্রেপো; আলিস্টার জনস্টন, মোইসে বম্বিটো, ডেরেক কর্নেলিয়াস, আলফোনসো ডেভিস; তাজন বুচানান, স্টিফেন এউস্টাকুইও, ইসমাইল কনে, লিয়াম মিলার; জোনাথন ডেভিড, কাইল লারিন

এই উদ্বোধনী ম্যাচটি আর্জেন্টিনার শিরোপা রক্ষার প্রচেষ্টার শুরু এবং কানাডার জন্য তাদের প্রথম কোপা আমেরিকা অভিজ্ঞতা হবে।

কোপা আমেরিকা:

আর্জেন্টিনা–কানাডা

আগামীকাল সকাল ৬টা, টি স্পোর্টস

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে