ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

তিন পরিবর্তন নিয়ে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করলো ভারত

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জুন ২০ ১২:৫৬:১২
তিন পরিবর্তন নিয়ে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করলো ভারত

আজ বড় পরীক্ষার সম্মুখীন হতে যাচ্ছে টিম ইন্ডিয়া। টি-২০ বিশ্বকাপের সুপার এইট পর্বের অভিযান শুরু করতে চলেছে তারা। বার্বাডোজের ব্রিজটাউনের কেনসিংটন ওভালে ভারতের প্রতিপক্ষ আফগানিস্তান। এতদিন টুর্নামেন্টে যে তিনটি ম্যাচ খেলেছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা, সেগুলি ছিল পেস সহায়ক নিউ ইয়র্কের নাসাও কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে।

সেখান থেকে স্পিন সহায়ক বার্বাডোজের পিচে মানিয়ে নেওয়া বড় চ্যালেঞ্জ হবে তাঁদের জন্য। পিচ ও পরিবেশ বিবেচনা করেই দল সাজানোর কথা ভাবছেন কোচ রাহুল দ্রাবিড়। বোলিং বিভাগে যে পরিবর্তন আসছে তা একপ্রকার নিশ্চিত। তবে বাধ্য হয়েই আরও একটি পরিবর্তন করতে পারে টিম ম্যানেজমেন্ট। সূর্যকুমার যাদবের বদলে হয়ত ‘মেন ইন ব্লু’ জার্সিতে সুযোগ পেতে চলেছেন সঞ্জু স্যামসন।

আহত সূর্যের জায়গায় মাঠে নামছেন সঞ্জু

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ভারতের হয়ে মাঠে নেমেছিলেন সঞ্জু স্যামসন। জেট ল্যাগের কারণে সেই ম্যাচে খেলেননি বিরাট কোহলি। তাঁর বদলে রোহিত শর্মার সাথে ওপেন করেছিলেন কেরলের ক্রিকেটার। কঠিন পিচে বিশেষ সুবিধা করতে পারেননি তিনি, মাত্র ১ রান করেই ফিরেছিলেন সাজঘরে।

এরপর আয়ারল্যান্ড, পাকিস্তান বা মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামার সুযোগ পাননি তিনি। কোহলি রান না পেলেও তাঁকেই খেলিয়ে গেছেন কোচ দ্রাবিড়। সুপার এইটের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে সঞ্জু স্যামসনের সুযোগ আসতে পারে সূর্যকুমার যাদবের জায়গায়।

টুর্নামেন্টের শুরুটা ভালো হয়নি সূর্যকুমার যাদবের। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২ ও পাকিস্তানের বিরুদ্ধে মাত্র ৭ রান করেছিলেন তিনি। তবে তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়ান তিনি। আমেরিকার বিরুদ্ধে ৫০ রান করে দলকে জয়ের পথে নিয়ে যান।

সুপার এইটে সূর্যের ব্যাটে রানের আশায় ছিলেন সকলে, কিন্তু নেটে ব্যাটিং করার সময় হাতে আঘাত পান তিনি। প্রাথমিক শুশ্রূষার পর মাঠে ফিরলেও খেলার বিষয়ে এখনও নিশ্চিত নয়।

বোলিং বিভাগেও থাকতে পারে পরিবর্তন

নিউ ইয়র্কের পেস সহায়ক পিচে তিন পেসার ও দুই স্পিনারের ছকে দল সাজিয়েছিলেন কোচ দ্রাবিড়। তবে ব্রিজটাউনের স্পিন সহায়ক পিচে স্পিন শক্তিতে জোর দিচ্ছে টিম ইন্ডিয়া। অক্ষর প্যাটেল থাকছেনই।

তিন ম্যাচে বিশেষ সাফল্য না পেলেও রবীন্দ্র জাদেজাকে আরও একটি সুযোগ দেওয়া হচ্ছে। রিজার্ভে থাকছেন কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহাল। কুল-চা জুটির মধ্যে কুলদীপকেই প্রথম একাদশে জায়গা দেবে টিম ম্যানেজমেন্ট।

তিন পেসার নীতি থেকে সরে আসছেন দ্রাবিড়। বৃহস্পতিবার ভারতের একাদশে দুই ফাস্ট বোলার থাকার সম্ভাবনা বেশি। অবশ্যই থাকছেন জসপ্রীত বুমরাহ, যিনি ইতিমধ্যেই আয়ারল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে ম্যাচের সেরার পুরষ্কার জিতেছেন।

দ্বিতীয় পেসার হতে পারেন আর্শদীপ সিং, যিনি তিন ম্যাচ খেলে ৭ উইকেট পেয়েছেন। মহম্মদ সিরাজকে বসতে হতে পারে রিজার্ভ বেঞ্চে। তৃতীয় পেস বিকল্প হিসেবে থাকছেন হার্দিক পান্ডিয়া।

**ভারতের সম্ভাব্য সেরা একাদশ:**

রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব/সঞ্জু স্যামসন, শিবম দুবে, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রবীন্দ্র জাদেজা, জসপ্রীত বুমরাহ, কুলদীপ যাদব, আর্শদীপ সিং।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে