ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

ভারত, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবে বাংলাদেশ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জুন ২৩ ১৮:৫৮:৪০
ভারত, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবে বাংলাদেশ

২০২৩-২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (ডব্লিউটিসি) চক্রের মধ্যে বাংলাদেশের সামনে রয়েছে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ। বাকি বছরের জন্য টি-টোয়েন্টি থেকে মনোযোগ সরিয়ে টেস্ট ক্রিকেটে নজর দিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বাংলাদেশের টেস্ট ক্রিকেটাররা আগামী মাসে চট্টগ্রামে তিনটি চার দিনের ম্যাচ খেলবে। এরপর পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে ডারউইনে ১৯-২৯ জুলাই দুইটি চার দিনের ম্যাচ খেলবে বাংলাদেশ ‘এ’ দল। এরপর বাংলাদেশ ‘এ’ দল আগস্টে পাকিস্তান সফরে যাবে একই প্রতিপক্ষের বিপক্ষে আরও দুইটি চার দিনের ম্যাচ খেলতে। এছাড়াও, আগস্ট বা সেপ্টেম্বর মাসে নিউজিল্যান্ড ‘এ’ দলের বাংলাদেশ সফর করার পরিকল্পনা রয়েছে।

বাংলাদেশের ক্রিকেটাররা মে মাস থেকে চট্টগ্রাম ও সিলেটে ট্রেনিং ক্যাম্পে যুক্ত হয়েছেন। বিসিবির ক্রিকেট অপারেশনস চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, টেস্ট ক্রিকেটাররা ক্যাম্পে "ভালো অগ্রগতি" করছেন এবং শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে চার দিনের ম্যাচগুলো ডব্লিউটিসি ম্যাচগুলোতে তাদের সহায়তা করবে।

“আমরা কঠিন টেস্ট সূচির আগে তাদের সেরা প্রস্তুতি দিতে পারি,” ইউনুস বলেন। “বাকি কাজটা খেলোয়াড়দের। আমি বাংলাদেশ টাইগার্স ক্যাম্পটি অনুসরণ করছি, যা ভালভাবে চলছে।”

বাংলাদেশের সিনিয়র পুরুষ দল সম্ভবত আগস্টের ১৭ তারিখে পাকিস্তান সফরে যাবে দুইটি টেস্ট খেলতে, যার ভেন্যু এবং তারিখ এখনও ঘোষণা করা হয়নি। পাকিস্তান সফরের পরে, তারা চেন্নাই এবং কানপুরে ভারতের বিপক্ষে দুইটি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি খেলবে।

বিসিবি যদি আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) প্রস্তাবিত নতুন সূচি মেনে নেয় তবে তিন মাসের মধ্যে দুবার ভারতে সফর করতে পারে বাংলাদেশ। এসিবি প্রস্তাব করেছে নতুন সূচিতে জুলাইয়ের শেষের দিকে গ্রেটার নয়ডায় তিনটি ওডিআই এবং তিনটি টি-টোয়েন্টি খেলতে। এই সিরিজটি মূলত মার্চ মাসে বাংলাদেশের ২০২৪ সালের কাজের চাপের কথা মাথায় রেখে স্থগিত করা হয়েছিল, তবে এখন চ্যাম্পিয়ন্স ট্রফিরও সূচিতে থাকা অবস্থায় বিসিবি এই সফর বিবেচনা করছে কারণ আগামী ফেব্রুয়ারি পর্যন্ত মাত্র তিনটি ওডিআই নির্ধারিত রয়েছে।

ইএসপিএনক্রিকইনফো সূত্র জানায় যে, বিসিবি জুলাইয়ের আবহাওয়ার কারণে নয়ডায় খেলা নিয়ে অনাগ্রহী হওয়ায় সিরিজটি এখনও "আলোচনা" পর্যায়ে রয়েছে।

ভারতের সাথে সেপ্টেম্বর মাসের দ্বিপাক্ষিক সিরিজের পর, বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অক্টোবর মাসে দুইটি হোম টেস্ট এবং নভেম্বর ও ডিসেম্বর মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে