ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

ব্রেকিং নিউজ: আইসিসি জানিয়ে দিলো আফগানিস্তানকে কত রানে হারালে সেমি ফাইনালে যাবে বাংলাদেশ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জুন ২৩ ১৯:০৪:১৯
ব্রেকিং নিউজ: আইসিসি জানিয়ে দিলো আফগানিস্তানকে কত রানে হারালে সেমি ফাইনালে যাবে বাংলাদেশ

অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের ঐতিহাসিক জয় সুপার এইটের ১ নম্বর গ্রুপের সব সমীকরণ বদলে দিয়েছে। ৪ পয়েন্ট থাকলেও এখনো সেমিফাইনাল নিশ্চিত হয়নি ভারতের। অন্যদিকে, অস্ট্রেলিয়া এবং আফগানিস্তানের ঝুলিতে রয়েছে ২ পয়েন্ট করে। দুটি ম্যাচ হেরে বাংলাদেশ রয়েছে সবার নিচে।

ভারত যদি অস্ট্রেলিয়াকে হারাতে পারে, তবে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে যাবে তারা। এই ক্ষেত্রে, আফগানিস্তান এবং বাংলাদেশেরও সেমিফাইনালে যাওয়ার সুযোগ থাকবে। আফগানিস্তান যদি বাংলাদেশকে হারায়, তবে তারাই ভারতের সঙ্গে সেমিফাইনালে উঠবে। আবার, বাংলাদেশ যদি জেতে, তবে অস্ট্রেলিয়া এবং আফগানিস্তানের সঙ্গে তাদের পয়েন্ট সমান হবে। তখন সিদ্ধান্ত হবে নেট রানরেটের ভিত্তিতে। নেট রানরেটে এগিয়ে থাকলে সেমিফাইনালে যাবে বাংলাদেশ।

অস্ট্রেলিয়া যদি ভারতের বিপক্ষে জেতে, তবে বাংলাদেশের কোনো সম্ভাবনাই থাকবে না। সেক্ষেত্রে বাকি তিন দলের মধ্যে সেমিফাইনালের টিকিটের জন্য লড়াই হবে। ওই অবস্থায়, যদি আফগানিস্তান বাংলাদেশকে হারায়, তবে তিন দলেরই পয়েন্ট হবে ৪ করে। কোন দুটি দল সেমিফাইনালে যাবে তা নির্ধারণ হবে নেট রানরেটের ভিত্তিতে। এই মুহূর্তে ভারতের নেট রানরেট (+২.৪২৫) ভালো অবস্থানে আছে, কিন্তু অস্ট্রেলিয়ার নেট রানরেট একের অর্ধেকেরও কম এবং আফগানিস্তানের ঋণাত্মক।

এ পরিস্থিতিতে একটি করে ম্যাচ বাকি সবগুলো দেশেরই। শেষ ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে আফগানিস্তানের এবং ভারত মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। ভারত - অস্ট্রেলিয়া ম্যাচ আগে হওয়ায় বাংলাদেশ পাবে কিছুটা সুবিধা। ভারত যদি অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় লাভ করে তাহলে বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষে কত ব্যবধানে জিতলে সেমি ফাইনালে যাবে সেটা টার্গেট করে মাঠে নামতে পারবে। আইসিসির হিসাব নিকাশ অনুযায়ী বাংলাদেশ যদি ৭৯ রান বা ৪ ওভার ৩ বল হাতে রেখে জয় লাভ করে তাহলে বাংলাদেশের নেট রান রেট প্লাস এর উপরে যাবে। সেক্ষেত্রে বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার সম্ভাব্য না রয়েছে।

গাণিতিক এই সম্ভাবনা টিকে থাকার কারণে এখনই বাংলাদেশের বিদায় লিখে দেয়া আর যাচ্ছে না।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে