ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

শেষ মুহূর্তের গোলে শেষ হলো জার্মানি ও সুইজারল্যান্ডের ম্যাচ, দেখেনিন ফলাফল

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জুন ২৪ ০৯:০৫:১৫
শেষ মুহূর্তের গোলে শেষ হলো জার্মানি ও সুইজারল্যান্ডের ম্যাচ, দেখেনিন ফলাফল

অসংখ্য আক্রমণ করেও সাফল্য পাচ্ছিল না জার্মানি। অন্যদিকে, প্রথমার্ধে একটি মাত্র শটেই গোল করে জয়ের পথে এগিয়ে যাচ্ছিল সুইজারল্যান্ড। তবে শেষ মুহূর্তে পাল্টে গেল চিত্রনাট্য। নিকলাস ফুয়েলখুগের চমৎকার হেডে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গ্রুপ চ্যাম্পিয়ন হলো তিনবারের শিরোপাজয়ীরা।

ফ্রাঙ্কফুর্টে রোববার রাতে ‘এ’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। ড্যান এনডোয়ের গোলে সুইজারল্যান্ড শুরুতে এগিয়ে গেলেও যোগ করা সময়ে সমতা টানেন ফুয়েলখুগ।

দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হলো জার্মানি। এক জয় ও দুই ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে নকআউট পর্ব নিশ্চিত করেছে সুইজারল্যান্ড।

পরের ধাপের টিকেট প্রায় নিশ্চিত থাকায়, রক্ষণাত্মক না হয়ে লড়াই উপভোগ করার ঘোষণা দিয়েছিলেন সুইজারল্যান্ডের কোচ। সে লক্ষ্যে দুর্দান্ত শুরু করে দলটি এবং প্রথম আধা ঘণ্টার মধ্যেই এগিয়ে যায়।

ম্যাচের শুরুটা ছিল অন্যরকম। শতভাগ সাফল্যে গ্রুপ সেরা হওয়ার লক্ষ্যে আক্রমণাত্মক শুরু করে জার্মানি। ষোড়শ মিনিটে দূর থেকে হোবার্ত আনড্রিসের চমৎকার শটে এগিয়ে যাওয়ার উদযাপন শুরু করলেও, খানিক পরই ভিএআরের সিদ্ধান্তে গোল বাতিল হয়।

প্রতিপক্ষের টানা আক্রমণের চাপ সামলে গোলের জন্য প্রথম শটেই গোল করে সুইজারল্যান্ড। ২৮তম মিনিটে রেমো ফ্রয়ারের ছয় গজ বক্সের মুখে বাড়ানো ক্রসে নিখুঁত ভলিতে জালে বল পাঠান ড্যান এনডোয়ে।

গোলের পর প্রথমার্ধে একের পর এক আক্রমণ করেও সফল হতে পারেনি জার্মানি। সাত শট নিয়েও কেবল একটি শটই লক্ষ্যে রাখতে পারে তারা।

দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে আরেকটি দারুণ সুযোগ তৈরি করে জার্মানি। ফ্লোরিয়ান ভিরৎজের থ্রু বল ধরে বক্সের মুখ থেকে মুসিয়ালার জোরাল শট সহজেই ঠেকান ইয়ান সমের।

একচেটিয়া চাপ ধরে রেখে ৭০তম মিনিটে আবারও প্রতিপক্ষের বক্সে ভীতি ছড়ায় স্বাগতিকরা। কিন্তু কাছ থেকে কাই হাভার্টজের শট দারুণ নৈপুণ্যে রুখে দেন ডিফেন্ডার মানুয়েল আকাঞ্জি।

৮৩তম মিনিটে দারুণ এক প্রতি-আক্রমণে রুবেন ভার্গাসের গোলটি কিঞ্চিৎ অফসাইডের কারণে বাতিল হয়। দুই মিনিট পর জার্মানির সামনে আসে পাল্টা সুযোগ। কিন্তু হাভার্টজের প্রচেষ্টায় বল ক্রসবারের ওপরে পড়ে বাইরে যায়।

একটু পরই সুইজারল্যান্ডের আরেকটি আক্রমণে গ্রানিত জাকার বুলেট গতির শট ঝাঁপিয়ে রুখে দেন মানুয়েল নয়ার। বেঁচে থাকে জার্মানির হার এড়ানোর সম্ভাবনা।

সেটাকেই যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে বাস্তব রূপ দেন ফুয়েলখুগ। ডাভিড রাউসের ক্রসে দারুণ হেডে সমতা টেনে মূল্যবান একটি পয়েন্ট নিশ্চিত করেন বরুশিয়া ডর্টমুন্ড ফরোয়ার্ড।

একই সময়ে শুরু হওয়া গ্রুপের আরেক ম্যাচে স্কটল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে হাঙ্গেরি। ছয় গ্রুপের মধ্যে চার তৃতীয় সেরা দলের একটি হয়ে নকআউট পর্বে ওঠার সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে তারা।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে