ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

আফগানিস্তানের বিপক্ষে ৩১ রানে জিতলেই সেমি ফাইনাল খেলবে বাংলাদেশ, দেখেনিন হিসাব নিকাশ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জুন ২৪ ১২:৩০:১৪
আফগানিস্তানের বিপক্ষে ৩১ রানে জিতলেই সেমি ফাইনাল খেলবে বাংলাদেশ, দেখেনিন হিসাব নিকাশ

আফগানিস্তানের ঐতিহাসিক অস্ট্রেলিয়া জয়ে গ্রুপ ১-এ সেমিফাইনাল স্পটের জন্য চারটি দলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা খোলামেলা হয়েছে। সুপার ৮-এর শেষ রাউন্ডের ফিক্সচারের আগে এই গ্রুপের পরিস্থিতি এখানে দেওয়া হলো।

পয়েন্ট টেবিল:

দলম্যাচজয়হারপয়েন্টরান রেট (NRR)
ভারত ২.৪২৫
অস্ট্রেলিয়া ০.২২৩
আফগানিস্তান -০.৬৫
বাংলাদেশ -২.৪৮৯

অবশিষ্ট ফিক্সচার:

অস্ট্রেলিয়া বনাম ভারত, সেন্ট লুসিয়া

আফগানিস্তান বনাম বাংলাদেশ, সেন্ট ভিনসেন্ট

ভারত

ভারত এই টুর্নামেন্টে অপরাজিত এবং বাংলাদেশের বিপক্ষে বিশাল জয়ে তারা গ্রুপে সুস্থানে আছে, তাদের NRR ২.৪২৫। শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলেও তারা গ্রুপের শীর্ষে থেকেই সেমিফাইনালে পৌঁছাতে পারে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় বা নো রেজাল্ট তাদের সেমিফাইনাল নিশ্চিত করবে, আফগানিস্তান - বাংলাদেশ ম্যাচের ফলাফল যাই হোক না কেন। একমাত্র উপায় যাতে তারা বাদ পড়ে তা হলো, তারা অস্ট্রেলিয়ার কাছে বিশাল ব্যবধানে হারতে হবে যাতে তাদের NRR আফগানিস্তানের নিচে নেমে যায় (ধরা যাক আফগানিস্তান বাংলাদেশকে হারায়)।

তিন দলীয় টাইয়ের ক্ষেত্রে, ভারত, অস্ট্রেলিয়া এবং আফগানিস্তান: ভারতের বাদ পড়ার জন্য, অস্ট্রেলিয়াকে ভারতকে ৪১ বা তার বেশি রানে হারাতে হবে যাতে তাদের NRR পেরিয়ে যায় এবং আফগানিস্তানকে বাংলাদেশকে ৮৩ বা তার বেশি রানে হারাতে হবে যাতে ভারতের NRR পেরিয়ে যায়।

অস্ট্রেলিয়া ও আফগানিস্তান

দু'দলেরই একটি করে জয় এবং একটি করে হার রয়েছে তাদের শেষ গ্রুপ ম্যাচের আগে। অস্ট্রেলিয়া NRR এর দিক থেকে ভালো অবস্থানে আছে, যদিও আফগানিস্তানের বিপক্ষে তাদের NRR এ বড় ক্ষতি হয়েছে। অস্ট্রেলিয়ার যোগ্যতা অর্জনের জন্য তাদের ভারতকে হারাতে হবে এবং আশা করতে হবে যে আফগানিস্তান বাংলাদেশকে হারাবে না বা যথেষ্ট ব্যবধানে জয় পাবে না যাতে তাদের NRR পেরিয়ে যায়। ভারতের কাছে হারলে তারা বাদ পড়বে যদি আফগানিস্তান বাংলাদেশকে শেষ ম্যাচে হারায়।

অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় আফগানিস্তানকে সেমিফাইনাল রেসে ফিরিয়ে এনেছে। আফগানিস্তানের যোগ্যতা অর্জনের জন্য, তাদের শেষ ম্যাচে বাংলাদেশকে হারাতে হবে এবং আশা করতে হবে যে ভারত অস্ট্রেলিয়াকে হারাবে। অন্য পরিস্থিতিতে, যদি অস্ট্রেলিয়া ভারতকে ১ রানে হারায়, তবে আফগানিস্তানকে বাংলাদেশকে ৩৬ বা তার বেশি রানে হারাতে হবে যাতে অস্ট্রেলিয়ার NRR পেরিয়ে যায় (ধরা যাক প্রথমে ব্যাট করা দল ১৬০ রান করে)। আফগানিস্তানের সুবিধা হলো তারা শেষ ম্যাচ খেলবে এবং যোগ্যতার জন্য নির্দিষ্ট পরিস্থিতি জানতে পারবে।

বাংলাদেশ

আফগানিস্তানের জয় বাংলাদেশের জন্য টুর্নামেন্টে আরেকটি দিন দিয়েছে। তাদের -২.৪৮৯ NRR নিয়ে যোগ্যতা অর্জন করতে একটি মিরাকল দরকার, তবে গাণিতিকভাবে, তারা এখনও সম্ভাবনায় রয়েছে। বাংলাদেশ সেমিতে যোগ্যতা অর্জন করতে পারে যদি তারা আফগানিস্তানকে বিশাল ব্যবধানে হারায় এবং আশা করে যে ভারতও অস্ট্রেলিয়াকে বড় ব্যবধানে হারাবে। সেই ক্ষেত্রে, NRR তিন দলীয় টাইয়ে প্রভাব ফেলবে, অস্ট্রেলিয়া, আফগানিস্তান এবং বাংলাদেশ। যদি অস্ট্রেলিয়া ভারতকে ৫৫ রানে হারায়, তবে বাংলাদেশকে ৩১ বা তার বেশি রানে জয় পেতে হবে যাতে তারা ভারতের সঙ্গে সেমিতে যোগ্যতা অর্জন করতে পারে (ধরা যাক প্রথমে ব্যাট করা দল ১৬০ রান করে)।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে