ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

কানাডা ও আর্জেন্টিনার মধ্যকার সেমি ফাইনালে ম্যাচে জিতবে কোন দল জানালো সুপার কম্পিউটার ওপটা

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জুলাই ০৮ ২২:১৫:২৩
কানাডা ও আর্জেন্টিনার মধ্যকার সেমি ফাইনালে ম্যাচে জিতবে কোন দল জানালো সুপার কম্পিউটার ওপটা

কোপা আমেরিকার চ্যাম্পিয়নের দৌড়ে এবারের আসরের শুরু থেকেই আর্জেন্টিনাকে এগিয়ে রেখেছিল ওপটার সুপার কম্পিউটার। কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিলের বিদায়ের পর সে দৌড়ে এখন একক আধিপত্য আলবিসেলেস্তেদের। ব্রিটিশ ক্রীড়া তথ্য সংরক্ষণকারী ও বিশ্লেষণ সংস্থাটির সবশেষ ভবিষ্যদ্বাণীতে আগের তুলনায় ২১ শতাংশ সম্ভাবনা বেড়েছে মেসিদের।

অতীত ইতিহাস, পরিসংখ্যান ও দলের বর্তমান পারফরম্যান্সের ভিত্তিতে মূলত ভবিষ্যদ্বাণী করে থাকে ব্রিটিশ ক্রীড়া তথ্য সংরক্ষণকারী ও বিশ্লেষণ সংস্থা- ওপটা। এবারের আসরের শুরু থেকে চ্যাম্পিয়নের দৌড়ে তারা এগিয়ে রেখেছিল আর্জেন্টিনাকে। যেখানে আলবিসেলেস্তেদের কোয়ার্টার ফাইনাল খেলার সম্ভাবনা ৮৯.৮, সেমিফাইনাল খেলার সম্ভাবনা ৬৭.২ এবং ফাইনাল খেলার সম্ভাবনা ৫০.৫ শতাংশ ছিল।

আর চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ছিল ৩০.৮ শতাংশ। ওই সময় পর্যন্ত ফাইনালের দৌড়ে থাকা ব্রাজিলের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ছিল ২৩.৩ শতাংশ। কিন্তু টাইব্রেকারে উরুগুয়ের বিপক্ষে হেরে কোয়ার্টার ফাইনালে বিদায় নিতে হয়েছে সেলেসাওদের।

অন্যদিকে ম্যাচ টাইব্রেকারে গড়ালেও ইকুয়েডরের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে জয় তুলে নিয়েছিল আর্জেন্টিনা। এমিলিয়ানো মার্টিনেজের নৈপুণ্যে ৪-২ ব্যবধানে জিতে সেমির টিকিট নিশ্চিত করে আলবিসেলেস্তেরা। যেখানে তাদের প্রতিপক্ষ কানাডা। গ্রুপপর্বে কনকাকাফের এ দলটিকে ২-০ গোলে হারিয়েছিল মেসিরা। সেমিতেও তাদের বিপক্ষে জয়ে খুব একটা সমস্যা দেখছে না ওপটার সুপার কম্পিউটার। ওপটার ম্যাচ প্রেডিকটর বলছে, এ ম্যাচে আর্জেন্টিনার জয়ের সম্ভাবনা ৭৬.৭ আর কানাডার ৯.৮ শতাংশ। অর্থাৎ কানাডাকে একপ্রকার উড়িয়েই ফাইনাল খেলবে আর্জেন্টিনা। সেখানে তাদের সম্ভাব্য প্রতিপক্ষ উরুগুয়ে। ওপটার সুপার কম্পিউটার বলছে, কলম্বিয়াকে হারিয়ে ফাইনাল খেলবে সুয়ারেজরা। তবে শিরোপার লড়াইয়ে তারা হেরে যাবে আর্জেন্টিনার কাছে। আসরের শুরুতে যেখানে আর্জেন্টিনার কোপা চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ছিল ৩০.৮ শতাংশ, ব্রাজিল বিদায় নেয়ার পর সেটা এখন দাঁড়িয়েছে ৫১.৮১ শতাংশে। ২০২২ সালে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর আর্জেন্টিনাকে একমাত্র হারের স্বাদ দেয়া উরুগুয়ের সম্ভাবনা কেবল ২৭.৬০ শতাংশ।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে