ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

ব্রেকিং নিউজ: সব জল্পনা কল্পনার অবসান, নতুন হেড কোচের নাম ঘোষণা করলো বিসিবি

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জুলাই ১০ ১৮:৫২:৫৪
ব্রেকিং নিউজ: সব জল্পনা কল্পনার অবসান, নতুন হেড কোচের নাম ঘোষণা করলো বিসিবি

বাংলাদেশের ক্রিকেটারদের খেলার মধ্যে রাখতে বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)। তার ধারাবাহিকতায় অস্ট্রেলিয়া সফরে যাবে বাংলাদেশ হাই পারফরম্যান্স (এইচপি) দল। আর এই সিরিজকে ঘিরে আজ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। বিসিবির ঘোষিত দলে সুযোগ পেয়েছেন বাংলাদেশ জাতীয় দলের বেশ কয়েক জন ক্রিকেটার।

১৩ জুলাই অস্ট্রেলিয়ার উদ্দেশে দেশ ছাড়ার কথা রয়েছে ক্রিকেটারদের। নাথান হেরিটজকে এই সফরে প্রধান কোচ হিসেবে বিবেচনা করা হয়েছিল। যাইহোক, নাথান তার বাবার অসুস্থতার কারণে শেষ মুহূর্তে ট্রিপ বাতিল করেন। তাই এই সফরে এইচপির প্রধান কোচের দায়িত্ব পালন করবেন কলি কলমোর। অস্ট্রেলিয়া সফরে বাংলাদেশ দল মোট ১০টি ম্যাচ খেলবে পাকিস্তান শাহিন দল ও বিগ ব্যাশের দল গুলোর সাথে।

আজ বুধবার হাই পারফরম্যান্স ইউনিটের প্রধান নাঈমুর রহমান দুর্জয় মিরপুরে মিটিং করেন দলের সঙ্গে। এরপর গণমাধ্যমের মুখোমুখি হয়ে দুর্জয় বলেন, ‘টুর্নামেন্ট ছাড়াও আমাদের খেলোয়াড়দের জন্য একটা বড় সুযোগ। জাতীয় দলের যারা খেলছে, সেখানকার অনেক খেলোয়াড় নেওয়া হয়েছে। কারণ ২০২৭ এ আমাদের যে অস্ট্রেলিয়ার সঙ্গে সফর আছে, ওই খেলাটাও কিন্তু ডারউইনে হবে। তার একটা প্রস্তুতি হবে। কারণ, অনেক সময় আমরা দেখি আমাদের নতুন খেলোয়াড় বা একেবারে প্রথমবার খেলতে গিয়ে একটা অচেনা পরিবেশে অভিষেক হচ্ছে।'

‘তাই সে জিনিসগুলো যেন না হয়, তার কারণে কিন্তু আমরা এইচপির প্রোগ্রামে প্রত্যেক বছরই একটা সফর থাকে, কিন্তু এটা নতুন একটা সিদ্ধান্ত এবং আমরা তাদেরকে জানিয়েছি যে আমরা ভবিষ্যতেও এটা চালিয়ে যেতে চাই, এ সিরিজটা। আসলে আমাদের উদ্দেশ্য হচ্ছে খেলোয়াড়দের জন্য সুযোগ-সুবিধা সৃষ্টি করা। সেটাকে কাজে লাগিয়ে খেলোয়াড়রা দেশকে সার্ভিস দেওয়া জন্য তাদের তৈরি করবে, সেটাই আমরা আশা করি।’- যোগ করেন তিনি।

এ ধরণের সফরের ফলে বাদ পড়া ক্রিকেটারের সংখ্যা কমবে কি না এমন প্রশ্নে দুর্জয় বলেন, ‘তা তো অবশ্যই। কারণ, এখানে দুটা দিকই আছে। আমাদের যেমন, বোর্ডের পক্ষ থেকে আমাদের বয়সভিত্তিক পর্যায় পার হয়ে আসার পর কিন্তু এখন আরও দুটা-তিনটা প্রোগ্রাম আমরা যোগ করেছি। যে এরা যেন নিয়মিত এই প্রক্রিয়া ভেতর থাকে। খেলোয়াড়দের ঝরে পড়া বা ওপরের লেভেলে কন্টিনিউ করতে না পরা, এটা কিন্তু আসলে দুই পক্ষের ব্যাপার।’

‘খেলোয়াড়দের যেরকম সামর্থ্য বা ইনজুরি সমস্যা হয়ে যায়, সেটা কিন্তু ভিন্ন ইস্যু। কিন্তু আমরা চাচ্ছি যে আমাদের প্রক্রিয়াটা ঠিকঠাক হোক, আমাদের সুযোগ-সুবিধা বোর্ডের তরফ থেকে বৃদ্ধি করা এবং খেলার ভেতর থাকার যে সুযোগ সেটা আমরা ধরে রাখতে চাই। এজন্যই বললাম এ সুযোগগুলো কাজে লাগানোর দায়িত্ব খেলোয়াড়দের, আমরা শুধু তৈরি করে দিতে পারব। কিন্তু সেটা কাজে লাগিয়ে নিজেকে পরের পর্যায়ে নিয়ে যাওয়া বা পরের ধাপে নেওয়া এই ফোকাস ধরে রাখা তাদের দায়িত্ব।’-আরো বলেন দুর্জয়।

এইচপি স্কোয়াড-

৪ দিনের ম্যাচের দল-

সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, পারভেজ হোসেন ইমন, অমিত হাসান, শাহাদাত হোসেন দিপু, আরিফুল ইসলাম, মাহিদুল ইসলাম অঙ্কন, আইচ মোল্লা, রাকিবুল হাসান, পারভেজ রহমান জীবন, হাসান মুরাদ, রেজাউর রহমান রাজা, মুকিদুল ইসলাম মুগ্ধ, রিপন মন্ডল ও মারুফ মৃধা।

ওয়ানডে দল-

তানজিদ হাসান তামিম, জিসান আলম, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, আরিফুল ইসলাম, আকবর আলী, ওয়াসি সিদ্দিক, রাকিবুল হাসান, শেখ পারভেজ রহমান জীবন, মাহফুজুর রহমান রাব্বি, আবু হায়দার রনি, মুকিদুল ইসলাম মুগ্ধ, রিপন মন্ডল ও মারুফ মৃধা।

টি-টোয়েন্টি দল-

তানজিদ হাসান তামিম, জিসান আলম, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, আরিফুল ইসলাম, আকবর আলী, ওয়াসি সিদ্দিক, রাকিবুল হাসান, আলিস আল ইসলাম, মাহফুজুর রহমান রাব্বি, আবু হায়দার রনি, মুকিদুল ইসলাম মুগ্ধ, রিপন মন্ডল ও মারুফ মৃধা

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে