ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯

হুট করে অবসরের ঘোষণা দিলেন ভারতের কিংবদন্তি বোলার

২০২২ সেপ্টেম্বর ২৪ ১৬:৩৭:০২
হুট করে অবসরের ঘোষণা দিলেন ভারতের কিংবদন্তি বোলার

২০ বছরের পথ চলার ইতি টানতে যাচ্ছেন ভারতীয় নারী দলের তারকা বোলার ঝুলন গোস্বামী। আজই খেলোয়ার হিসেব শেষ বার মাঠে নামছেন তিনি নারীদের আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের সফলতম বোলার হিসেবেই ক্যারিয়ারের ইতি টানতে চলেছেন ভারতীয় পেসার ঝুলন গোস্বামী। নামের পাশে জ্বলজ্বল করছে আরও অনেক রেকর্ড-কীর্তি। এতো অর্জনের পরও একটি আক্ষেপ ঝুলনের থেকেই গেল। ২০ বছরের ক্যারিয়ারে যে তার একটিও বিশ্বকাপ জেতা হলো না।

বিদায়ী ম্যাচে নামার আগে তার কণ্ঠে ঝরলো হতাশা। ঝুলন বললেন, ‘আফসোস বলতে, দুটো বিশ্বকাপ ফাইনাল খেলেছি, একটাও অন্তত জিততে পারলে ভালো লাগত। দল, মেয়েদের ক্রিকেট, সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। বিশ্বকাপের জন্য আমরা চার বছর ধরে প্রস্তুতি নিই।

ট্রফি জিততে পারলে পরিশ্রম পূর্ণতা পায়। আমরা দুটো ওয়ান ডে বিশ্বকাপ ছাড়া, টি ২০ বিশ্বকাপও খেলেছি। তবে ট্রফি আসেনি। এই একটা আফসোস থাকবেই।

ওয়ানডেতে এখনও পর্যন্ত ২০৩ ম্যাচ খেলা ঝুলনের উইকেট ২৫৩টি। মেয়েদের এই সংস্করণে ২০০ উইকেট নিতে পারেননি আর কেউ। ১৯১ উইকেট নিয়ে তালিকায় দ্বিতীয় দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল।

৬৮ ম্যাচ খেলে চার বছর আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় বলে দেন ঝুলন। এই সংস্করণে ৫৬ উইকেট তার।

১২ টেস্টে ডানহাতি এই পেসারের শিকার ৪৪ উইকেট। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার ৩৫৩ উইকেট সর্বোচ্চ।

৩৯ বছরের ঝুলন আন্তর্জাতিক ক্রিকেটে দেশকে নেতৃত্ব দেওয়া সবচেয়ে বেশি বয়সী নারী ক্রিকেটারের তকমাটাও পুরে নিয়েছেন নিজের থলেতে। ক্রিকেটের মক্কাখ্যাত লর্ডসে আজকের ম্যাচ খেলার পরই শুরু হবে ঝুলনের জিরিয়ে নেবার পালা।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে