ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯

ভোজ্যতেল নিয়ে নতুন সিদ্ধান্ত

২০২২ অক্টোবর ০৬ ২০:৩৩:০২
ভোজ্যতেল নিয়ে নতুন সিদ্ধান্ত

ভোজ্যতেলের ভ্যাট হার মওকুফ সুবিধার সময় আরও তিনমাস বাড়ানো হয়েছে। আমদানি, উৎপাদন এবং ব্যবসায়ী পর্যায়ে দেওয়া হচ্ছে এই সুবিধা। বৃহস্পতিবার (৬ অক্টোবর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এতে জানানো হয়, পরিশোধিত-অপরিশোধিত সয়াবিন ও পাম তেলে ভ্যাট হার মওকুফ সুবিধার সময় আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। ১ অক্টোবর থেকেই তা কার্যকর বলে গণ্য হবে।

ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে ও বাণিজ্য মন্ত্রণালয়ের সুপারিশে এনবিআর থেকে এ সিদ্ধান্ত নেওয়া হলো।

এর আগে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে গত মার্চ থেকে বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যায়। যার প্রভাব পড়ে দেশের বাজারে। এরপর দাম নিয়ন্ত্রণে সয়াবিন ও পাম তেলে ভ্যাট হার মওকুফের সিদ্ধান্ত নেয় সরকার। যার মেয়াদ ৩০ সেপ্টেম্বর শেষ হয়েছে। মেয়াদ শেষ হওয়ায় ফের ৩১ ডিসেম্বর পর্যন্ত এই সুবিধা বাড়ানো হলো।

এর মধ্যে উৎপাদন পর্যায়ে সয়াবিন ও পাম তেলে ১৫ শতাংশ এবং ব্যবসা পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট মওকুফ করা হয়। আর আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট কমিয়ে ৫ শতাংশ করা হয়।

এদিকে গত সোমবার (৩ অক্টোবর) বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ১৪ টাকা কমানো হয়। প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ করা হয় ১৭৮ টাকা, যা আগে ছিল ১৯২ টাকা। আর খোলা সয়াবিনের দাম কমানো হয় ১৭ টাকা।

এছাড়া পাম তেলের দাম প্রতি লিটারে ৮ টাকা কমে। নতুন দাম অনুযায়ী পাম সুপার খোলা তেল প্রতি লিটার সর্বোচ্চ খুচরা মূল্য হবে ১২৫ টাকা।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে