ঢাকা, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

অবিশ্বাস্য মিল: পিতা-মাতা, দাদা-দাদী সহ আত্মীয়স্বজনদের নামে যত ফুটবলারদের নাম

২০২২ নভেম্বর ৩০ ১৮:৫২:৪৫
অবিশ্বাস্য মিল: পিতা-মাতা, দাদা-দাদী সহ আত্মীয়স্বজনদের নামে যত ফুটবলারদের নাম

পৃথিবীতে নামের শেষ নেই ভাবুন তো কোন নাম যদি আমাদের দেশে আত্মীয়স্বজনের নামের মত হয় তাহলে কেমন হবে। পিতা-মাতা, নানা-নানি, ফুপাফুপু, যেখানে আমাদের দেশে আত্মীয়-স্বজন সেখানে এই নামে যদি মানুষের নাম হয় সেটা যদি আবার ফুটবলার হয় বিষয়টা হয় আরো অনেক মজার।

মাতা-পিতা, বেটা-বেটি, দাদা-দাদী, মামা-মামি, কাকা, মাস-মাসি, চাচা, শালা-শালি, মাইয়া, বুয়া নামগুলো শুনলেই প্রথমে যে কেউ মনে করবে এগুলো পরিবারের কোন আত্মীয়-স্বজন সম্পর্কের নাম কিন্তু না এগুলো আসলে ফুটবলারদের নাম। প্রথমেই শুরু পিতাকে দিয়ে। আছে স্প্যানিশ মিডফিল্ডার ওয়ান মাথা।

বাবা-মার প্রসঙ্গ যেখানে সেখানে দাদা-দাদি থাকবেই। সে কারণে ফুটবল পরিবারে দাদাই আছে চারজন আর দাদি আছে একজন। দক্ষিণ সুদানের মিডফিল্ডার ডেভিড দাদা ব্রাজিলের দাদা মারা বিয়ার সাথে আছে ভারতের মোহাম্মদ দাদা যুক্তরাষ্ট্রের ওয়ালি দাদা। আইবড়িকুষ্টের স্ট্রাইকার ইউবেরীদাদি।

দাদা এত বেশি থাকলেও নানা নানি আছে একজন করে। ঘানার ডিফেন্ডার আকুয়াছিয়াসার নানা সাথে আছে পর্তুগিজ উইঙ্গার কারলি নানি । বেটা বেটি ছাড়া তো পরিবার অসম্পূর্ণ। রোমানিয়ার ডিফেন্ডার মারিআন্টি বেটা ও ব্রাজিলের গোলরক্ষক আরিয়ান সি বেটি। এখন ছেলের বেটি তো আরেক অঞ্চলে আছে মাইয়া। অ্যাটাকিং মিডফিল্ডার আর্থার মাইয়াকে তাই বাদই দেওয়া যায় না। মামা ছাড়া তো আড্ডায় জমে না। মামি থাকলে তো কথাই নেই সাথে বাড়তি বোনাস।

মালির স্ট্রাইকার মামা দিয়েছিলিস এর সাথে আছে মামী জাপানি মামি ইয়াং কুচি। ব্রাজিলের অ্যাটাকিং মিডফিল্ডার কাকা যখন আছে তখন চাচা তো লাগবেই। এক কাকার বিপরীতে আছে তিন চাচা। অলিভিয়ার মিডফিল্ডার রাহুল কাস্টর নিকনেম চাচা এছাড়া ইরানের চাচা নাম তার এর সাথে আছে জাপানের চাচা ও চাচা। সুইজারল্যান্ডের মিডফিল্ডার রিজত শালা মালয়েশিয়ান ফুটবলার সাফি শালী আর ইতালিয়ান ফুটবলার আলবার্ট ও মাসিরাইবা কিভাবে বাদ পড়বেন।

এত বড় পরিবারে জায়গা করে নিয়েছেন তারাও এ যেন এক একান্নবর্তী পরিবারের সমারোহ। এত বড় একান্নবর্তী পরিবারে কাজের লোক না থাকলে কি আর চলে। মজার ছলে বলা যায় কাজের লোক আছে ইতালির এন্টনি বুয়া।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে