ঢাকা, বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম আরও কমলো

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ নভেম্বর ২৩ ১৪:৪৬:২৬
আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম আরও কমলো

আন্তর্জাতিক বাজারে তেলের দাম আরও কমেছে। উৎপাদনকারী দেশগুলোর সংগঠন এবং তাদের মিত্রদের জোট ওপেক প্লাসের সদস্যদের মন্ত্রী পর্যায়ের বৈঠক স্থগিত হয়েছে। এটি সম্ভাবনা বাড়িয়েছে যে উৎপাদনকারী দেশগুলি প্রত্যাশার চেয়ে কম উৎপাদন কমাতে পারে। ফলে জ্বালানি পণ্যের দাম কমেছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। এটি বলেছে যে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) স্পট মার্কেটে গ্লোবাল বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুডের দাম ৮১ সেন্ট বা ১ শতাংশ কমেছে। দাম স্থির হয়েছে . ১৫ সেন্ট প্রতি ব্যারেল। আগের কর্ম দিবসেও বেঞ্চমার্কে ব্যাপক পতন হয়েছিল। বুধবার (২২ নভেম্বর) এ পরিমাণ ছিল ৪ শতাংশ।

একই ব্যবসায়িক দিনে, মার্কিন বেঞ্চমার্ক ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) এর দাম ফিউচার মার্কেটে ৭২ সেন্ট বা ০.৯ শতাংশ কমেছে। দাম ব্যারেল প্রতি .৪০ এ স্থিতিশীল। আগের দিন বেঞ্চমার্ক ৫ শতাংশের বেশি পড়েছিল।

অপেক প্লাস সভা ২৬ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু তারা তা বিলম্বিত করেন। আগামী ৩০ নভেম্বর তাদের পরবর্তী বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে তেল উৎপাদন কমানোর বিষয়ে জোটের সদস্য দেশগুলোর মন্ত্রীরা আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

ওপেক প্লাস ইতিমধ্যে তেল উৎপাদনের মাত্রা নিয়ে ঐকমত্যে পৌঁছাতে অক্ষম। এতে জ্বালানি পণ্য উত্তোলন কমে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে