ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কোরআনের সূরাগুলোর নাম রেখেছেন যে

২০২৪ জানুয়ারি ০২ ২২:১১:১৫
কোরআনের সূরাগুলোর নাম রেখেছেন যে

আল্লাহ তায়ালা মানবজাতির হেদায়েতের জন্য পবিত্র কোরআন নাজিল করেছেন। আল্লাহ তায়ালার আনুগত্য করতে উৎসাহিত করার জন্য কুরআন বিভিন্ন সতর্কবাণী দিয়েছে এবং অনেক পুরস্কার ও জান্নাতের সুসংবাদ বর্ণনা করেছে। কোথাও কোথাও তিনি জাহান্নামের ভয় দেখিয়ে পূর্ববর্তী যুগের অবাধ্য জাতির উপর আল্লাহর শাস্তির বর্ণনা দিয়েছেন।

আল্লাহ তায়ালার পক্ষ থেকে অবতীর্ণ কোরআনের বাণীগুলোর বিন্যাস করা হয়েছে সূরা আকারে। পবিত্র কোরআনে মোট সূরা রয়েছে ১১৪ টি। প্রত্যেকটি সূরার আলাদা আলাদা নাম রয়েছে। সূরাগুলোর এই নামকরণ আল্লাহ তায়ালার পক্ষ থেকে নির্ধারিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ওহির মাধ্যমে নামগুলো অবগত হয়ে তা সাহাবি ও উম্মতকে জানিয়ে দিতেন।

হাদিস শরিফে এসেছে হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, ওসমান রাদিয়াল্লাহু তায়ালা আনহু বলেন,

كَانَ النَّبِيُّ صلى الله عليه وسلم مِمَّا يَنْزِلُ عَلَيْهِ الآيَاتُ فَيَدْعُو بَعْضَ مَنْ كَانَ يَكْتُبُ لَهُ وَيَقُولُ لَهُ ‏ضَعْ هَذِهِ الآيَةَ فِي السُّورَةِ الَّتِي يُذْكَرُ فِيهَا كَذَا وَكَذَا ‏.‏ وَتَنْزِلُ عَلَيْهِ الآيَةُ وَالآيَتَانِ فَيَقُولُ مِثْلَ ذَلِكَ وَكَانَتِ الأَنْفَالُ مِنْ أَوَّلِ مَا أُنْزِلَ عَلَيْهِ بِالْمَدِينَةِ وَكَانَتْ بَرَاءَةُ مِنْ آخِرِ مَا نَزَلَ مِنَ الْقُرْآنِ وَكَانَتْ قِصَّتُهَا شَبِيهَةً بِقِصَّتِهَا فَظَنَنْتُ أَنَّهَا مِنْهَا فَمِنْ هُنَاكَ وَضَعْتُهُمَا فِي السَّبْعِ الطُّوَلِ وَلَمْ أَكْتُبْ بَيْنَهُمَا سَطْرَ ‏{‏ بِسْمِ اللَّهِ الرَّحْمَنِ الرَّحِيمِ ‏}‏

‘যখন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওপর কোনো আয়াত নাজিল হত, তখন তিনি ওহী-লেখক কাউকে ডেকে বলতেন, এই আয়াতটি অমুক সূরার মধ্যে অমুক স্থানে রাখো। তার ওপর একটি কিংবা দু’টি আয়াত অবতীর্ণ হলেও তিনি এভাবে বলতেন। সূরা আনফাল প্রথম দিককার মাদানী সূরা এবং সূরা তওবা শেষের দিককার মাদানী সূরা। দু’টি সূরার বিষয়বস্তু প্রায় একই। সেজন্য সূরা দু’টিকে আমি পাশাপাশি রেখেছি। সেজন্য আমি দু’টি সূরার মাঝে বিসমিল্লাহ.. লিখিনি।’ (সুনানে আবু দাউদ, হাদিস, ৭৮৬)

আল্লামা সুয়ুতি রহিমাহুল্লাহ বলেন, ‘কোরআন মাজিদের আয়াতসমূহের বিন্যাস ও সূরাসমূহের নামকরণ সবই আল্লাহ কর্তৃক নির্ধারিত।’ (আল ইতকান ১/১৪৮)

শায়েখ সুলাইমান আল্বুজাইরমি রহিমাহুল্লাহ বলেন,

أخبره جبريل عليه السلام بأنها هكذا في اللوح المحفوظ

জিবরীল আলাইহিস সালাম রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে সংবাদ দিয়েছেন যে, এভাবেই লাউহে মাহফুযে আছে। (তুহফাতুল হাবীব আলা শারহিল খাতীব ২/১৬৩)

আল্লামা তাহির ইবন আশুর রহিমাহুল্লাহ বলেন,

أما أسماء السور فقد جُعلت لها من عهد نزول الوحي

সূরাসমূহের নাম ওহী নাজিলের সময় থেকেই নির্ধারিত। (আত তাহরীর ওয়াততানবীর ১/৮৮)

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে