ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

বিশ্বকাপের সুপার সিক্সে বাংলাদেশের পতিপক্ষ এই দল

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জানুয়ারি ২৮ ১০:৩৫:৩১
বিশ্বকাপের সুপার সিক্সে বাংলাদেশের পতিপক্ষ এই দল

যুব বিশ্বকাপে ভারত-যুক্তরাষ্ট্রের ম্যাচে নাটকীয় কিছু না ঘটলে উপমহাদেশের দুই দলের বিপক্ষে খেলবে আরিফুল-মারুফরা, অন্যদিকে যুব বিশ্বকাপের সুপার সিক্স নিশ্চিত করেছে বাংলাদেশ। আরেক প্রতিপক্ষও প্রায় নিশ্চিত। ভারত বনাম ইউএসএ ম্যাচে খুব উত্তেজনাপূর্ণ কিছু না ঘটলে, আরিফুল ইসলাম এবং মারুফ মুরিধারা তাদের সুপার সিক্স ম্যাচে নেপাল ও পাকিস্তানের বিপক্ষে খেলবে।

ভারতের কাছে ৮৪ রানের বিশাল ব্যবধানে হেরে বিশ্বকাপ শুরু করেছে বাংলাদেশ। এরপর তারা আয়ারল্যান্ডকে 6 উইকেটে এবং ইউনাইটেড কিংডমকে ১২১ রানে হারিয়ে সুপার সিক্সে পৌঁছে যায়। গ্রুপ A-তে একটি ম্যাচ বাকি আছে। পরপর দুটি ম্যাচ হেরে ৪ পয়েন্ট নিয়ে ভারতের নেতৃত্বে মার্কিন যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে। ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ (০.৩৭৪)। বিশাল ব্যবধানে হারলে ভারত অবশ্যই শীর্ষে থাকবে।

২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে আয়ারল্যান্ড (-০.৭৭৮)। অনেক বড় জয় না পেলে রান রেটে তাদের টপকে যাওয়া কঠিনই হবে যুক্তরাষ্ট্রের (-২.৭৪২) জন্য। ভারতের শক্তি বিবেচনায় তেমন কিছু ঘটনার বাস্তবিক সম্ভাবনা নেই বললেই চলে।

যুব বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, সুপার সিক্সে ‘এ’ গ্রুপের দলগুলোর প্রতিপক্ষ থাকবে ‘ডি’ গ্রুপের দলগুলো। তবে সমপর্যায়ে থাকা অন্য গ্রুপের দলের বিপক্ষে খেলতে পারবে না তারা।‘ডি’ গ্রুপের শেষ ম্যাচে শনিবার নিউ জিল্যান্ডকে ১০ উইকেটে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়েছে পাকিস্তান (ডি-১)। ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় নিউ জিল্যান্ড (ডি-২)। আর তিনে থাকা নেপালের (ডি-৩) পয়েন্ট ২। এই গ্রুপে সব ম্যাচ হেরেছে আফগানিস্তান।

নিয়ম অনুযায়ী, বাংলাদেশ যদি ‘এ-২’ হয় তাহলে তারা খেলতে পারবে না ‘ডি-২’ অর্থাৎ নিউ জিল্যান্ডের বিপক্ষে। প্রতিপক্ষ হিসেবে তারা পাবে পাকিস্তান ও নেপালকে। অবিশ্বাস্যভাবে যদি বাংলাদেশ গ্রুপ সেরা হয়ে যায়, তাহলে তাদের খেলতে হবে নিউ জিল্যান্ড ও নেপালের বিপক্ষে।

সুপার সিক্সে ‘এ-২’ ও ‘ডি-৩’ এর মধ্যকার ম্যাচ আগামী ৩১ জানুয়ারি। ৩ ফেব্রুয়ারি মুখোমুখি হবে ‘এ-২’ ও ‘ডি-১’। আর ‘এ-১’ ও ‘ডি-২’ এর মধ্যকার ম্যাচ মাঠে গড়াবে আগামী ৩০ জানুয়ারি এবং ‘এ-১’ ও ‘ডি-৩’ ম্যাচ ২ ফেব্রুয়ারি।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে