ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

অবশেষে শৈত্যপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জানুয়ারি ২৮ ১৯:৫০:২৩
অবশেষে শৈত্যপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

মাঝারি থেকে ঘন কুয়াশার আবরণে সূর্যের আলো দেখা গেলেও দেশের বিভিন্ন এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। রোদ বেশিক্ষণ না থাকলেও বিকেলের ঠাণ্ডা বাতাসে শীতের অনুভূতি তীব্র হয়। তবে অবশেষে আবহাওয়া অধিদপ্তর সুসংবাদ দিয়েছে যে দেশের বিভিন্ন এলাকার উপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ কিছুটা কমতে পারে।

রোববার (২৮ জানুয়ারি) সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় উত্তরের সীমান্তবর্তী জেলা পঞ্চগড়ের তেতুটুলিয়ায় ৫.০ ডিগ্রি সেলসিয়াস। এদিকে রাজধানী ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তবে গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। সেই সঙ্গে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই অবস্থায় রোববার সকাল ৯টা থেকে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

তবে এই সময়ে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। এছাড়া ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌ পরিবহন চলাচল ব্যাহত হতে পারে। আর এই সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়াবিদ মোহাম্মদ আব্দুর রহমান খান জানিয়েছেন, বর্তমানে কুমিল্লা, চট্টগ্রামের সীতাকুণ্ড ও মৌলভীবাজার জেলাসহ রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে তীব্র ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

এই অবস্থায় আগামী দু’দিন (সোম ও মঙ্গলবার) রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। তবে আগামী পাঁচ দিনের শুরুতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে