ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

ভারতকে পাকিস্তানে গিয়ে খেলতে বাধ্য করা হল!

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জানুয়ারি ২৯ ১৯:১২:০৭
ভারতকে পাকিস্তানে গিয়ে খেলতে বাধ্য করা হল!

কয়েক মাস ধরে অনিশ্চয়তা ও জল্পনা-কল্পনার পর অবশেষে ডেভিস কাপের ম্যাচ খেলতে পাকিস্তানে পৌঁছেছে ভারতীয় টেনিস দল। ৩-৪ ফেব্রুয়ারি রাজধানীর ইসলামাবাদ স্পোর্টস কমপ্লেক্সে 'এ' গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হবে কট্টর প্রতিপক্ষ ভারত ও পাকিস্তান। তার আগে, ৬০ বছর আগে ১৯৬৪সালে ভারতীয় টেনিস দলের শেষবার পাকিস্তান সফর হয়েছিল।

অনেক পাকিস্তানি মিডিয়া জানিয়েছে যে অল ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশন (এআইটিএ) পাকিস্তানে না যাওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করেছিল। তারা পাকিস্তানের আয়োজক অধিকার বাতিলের জন্য লবিং করেছিল। এই লক্ষ্যে, তারা প্রথমে ডেভিস কাপ কমিটি এবং পরে স্বাধীন ট্রাইব্যুনালের সভাপতির কাছ থেকে একটি নিরপেক্ষ স্টেডিয়াম চেয়েছিল। কিন্তু AITA-এর সমস্ত প্রচেষ্টা শেষ পর্যন্ত ব্যর্থ হয়।

এর আগে ক্রিকেটের ক্ষেত্রে এমন চেষ্টায় অবশ্য সফল হয়েছিল ভারত। ক্রিকেটে ভারত সর্বশেষ সিরিজ খেলতে পাকিস্তানে গিয়েছিল ২০০৮ সালে। এরপর গত বছর পাকিস্তান এশিয়া কাপের আয়োজক হলেও ভারত টুর্নামেন্ট খেলতে পাকিস্তানে যায়নি। যে কারণে বাধ্য হয়ে ভারতের ম্যাচগুলো শ্রীলঙ্কায় আয়োজন করতে হয়েছিল। কিন্তু টেনিসের ক্ষেত্রে এই চেষ্টায় সফল হতে পারেনি ভারত। শেষ পর্যন্ত তাদের পাকিস্তান সফরে যেতেই হলো।

সম্ভাব্য সব চেষ্টা ব্যর্থ হওয়ার পর ভারতের সামনে দুটি বিকল্প ছিল। এক, ম্যাচ খেলার জন্য পাকিস্তান সফরে যাওয়া এবং অন্যটি হলো জরিমানা ও সম্ভাব্য অবনমন মেনে নেওয়া। শেষ পর্যন্ত শাস্তি এড়াতে অনেকটা বাধ্য হয়েই পাকিস্তান ভ্রমণ করেছে ভারত দল।

পাকিস্তান সংবাদমাধ্যম দ্য নিউজ জানিয়েছে, এটি পাকিস্তানের জন্য ঐতিহাসিক একটি মুহূর্ত। কয়েক মাসের মধ্যে আন্তর্জাতিক প্ল্যাটফর্মে দ্বিতীয়বারের মতো নিজেদের আয়োজক স্বত্ব সফলতার সঙ্গে রক্ষা করতে পেরেছে দেশটি।ভারতের আবেদন খারিজ করে পাকিস্তানের আয়োজক স্বত্ব রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে দ্য ডেভিস কাপ কমিটি (ডিসিসি)। আর সেই সিদ্ধান্তকে আরও দৃঢ়তা দিয়েছে স্বাধীন ট্রাইব্যুনাল। ভারতের দাবিকে খারিজ করেছে তারাও।

ভারত দল পাকিস্তানে গেছে পাঁচ খেলোয়াড়, দুজন ফিজিওথেরাপিস্ট, একজন কোচ, একজন ম্যানেজার এবং একজন সমন্বয়ক নিয়ে। অনিচ্ছায় গেলেও ভারত দল পাকিস্তানে গিয়ে উষ্ণ অভ্যর্থনাই পেয়েছে। পাকিস্তান টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক কর্নেল (অবসরপ্রাপ্ত) গুল রহমানসহ অন্যান্য কর্মকর্তারা এ সময় খেলোয়াড়দের অভ্যর্থনা জানাতে উপস্থিত ছিলেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে