ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

এই ব্যাবধানে পাকিস্তানকে হারালে সেমিতে যাবে বাংলাদেশ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ০১ ১১:৩৩:০২
এই ব্যাবধানে পাকিস্তানকে হারালে সেমিতে যাবে বাংলাদেশ

সুপার সিক্সের ম্যাচে নেপালের বিপক্ষে সহজেই জয় পেয়েছে বাংলাদেশ যুবারা। ২০ ওভারে ছোট লাক্ষ্য পার হয়েছে. এই দ্রুত ব্যাটিং জয় বাংলাদেশের রান রেটে ব্যাপক পরিবর্তন আনেছে। গতকালের ম্যাচের আগে তৃতীয় স্থানে থাকা বাংলাদেশের নেট রান রেট ছিল -০.৬৬৭। খেলার পর নেট রান গড় ছিল .৩৪৮।

বাংলাদেশের পরের ম্যাচ পাকিস্তানের বিপক্ষে। সেই রান রেটই হবে জুনিয়র টাইগারদের জন্য ৩ ফেব্রুয়ারির সেই ম্যাচে প্রাথমিক উদ্বেগ। এই মুহূর্তে পাকিস্তানের নেট রান রেট ১.০৬৪, যা পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে। শুধু বাংলাদেশ পাকিস্তানকে হারালেই নয়, রান রেটের দিকেও খেয়াল রাখতে হবে।

বাংলাদেশকে বড় ব্যবধানে জিততে হবে যাতে পাকিস্তানের রান রেট বাংলাদেশের চেয়ে কম হয়। বাংলাদেশ যদি পাকিস্তানের বিপক্ষে প্রথমে ব্যাট করে ২৫০ বা তার কম রান করে তাহলে জয়ের ব্যবধান কমপক্ষে ৫০ রান হতে হবে। উদাহরণস্বরূপ, বাংলাদেশ যদি প্রথমে ব্যাট করে ২৫০ রান করে, তাহলে পাকিস্তানকে ২০০ রানের আগেই সম্পূর্ণ আউট বা বোল্ড আউট হতে হবে। এক্ষেত্রে বাংলাদেশে কর্মসংস্থানের হার হবে ০.০০১ বেশি।তবে বাংলাদেশের ২৫০ পার হয়ে গেলে ব্যবধান রাখতে হবে কমপক্ষে ৫১ রান। অর্থাৎ বাংলাদেশ ২৭০ রান করলে পাকিস্তানকে ২১৯ রানের ভেতর অলআউট করতে হবে। অথবা ৩০০ করলে পাকিস্তানকে আটকে রাখতে হবে ২৪৯ রানের মাঝে।

অন্যদিকে পাকিস্তান আগে ব্যাট করলে বাংলাদেশকে ৩৮ থেকে ৪০ ওভারের মাঝে ম্যাচ শেষ করতে হবে। ৩০০ রান টার্গেট থাকলে ৩৯.৩ ওভার পর্যন্ত খেলার সুযোগ পাবে টাইগাররা। ২৫০ রান করলে ৩৯ ওভার এবং ২০০ রানের ক্ষেত্রে ৩৮.৪ ওভার সময় পাবে বাংলাদেশ। যার অর্থ, পাকিস্তান আগে ব্যাট করলেই অপেক্ষাকৃত কঠিন পরিস্থিতিতে পড়তে হবে যুবা টাইগারদের।

যদিও এই জটিল সমীকরণ মেলানো সম্ভব কেবল মাঠের খেলা শুরু হলে। মূল খেলার পরিস্থিতিই বলে দেবে জয়ের সমীকরণ। তবে আপাতত গাণিতিক হিসেব বলছে বাংলাদেশের জন্য কাজটা খুব একটা সহজ হচ্ছে না।

বাংলাদেশ এবং পাকিস্তানের এই গ্রুপ থেকে নিউজিল্যান্ডের বিদায় নিশ্চিত হয়েছে আগেই। তাদের পয়েন্ট মোটে ২। অন্যদিকে ভারত এরইমাঝে চলে গিয়েছে ফাইনালে। আপাতত তাই বাংলাদেশ-পাকিস্তানের ম্যাচই কোয়ার্টার ফাইনালের মর্যাদা পাচ্ছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে