ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

নির্বাচক আব্দুর রাজ্জাক ক্রিকেটার নির্বাচনে যে বিষ্ফোরক স্বীকারোক্তি দিলেন

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ০১ ১৭:৪৮:০৫
নির্বাচক আব্দুর রাজ্জাক ক্রিকেটার নির্বাচনে যে বিষ্ফোরক স্বীকারোক্তি দিলেন

বড় একটি স্টেটমেন্ট দিয়েছেন আব্দুর রাজ্জাক। দেশের ক্রিকেটের সার্বিক চিত্রটা হয়তো ফুটে ওঠে বিসিবি নির্বাচকের এই কথাতেই। দেশের ক্রিকেটের হর্তা কর্তারা অনেক সময়ই দাবি করেন। এখন আর অটো চয়েস বলে কিছু নেই। আসলে কি তাই, ফর্মে না থাকলেও কোনও এক অজানা কারণে কিছু ক্রিকেটারকে বাদ দেওয়ার চিন্তা আগেও করা যেত না এখনও যায় না।

জাতীয় দলের খেলোয়াড়দের বিপিএলের পারফরম্যান্স এক নজরে দেখে নেওয়া যাক লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, রনি তালুকদার তাওহিদ হৃদয়রা ৪-৫ ম্যাচ খেলে ও একশ রানও করতে পারেননি। এখনও অপরিহার্য হয়ে না ওঠা তানজিদ তামিমের পারফরম্যান্স তাদের তুলনায় একটু ভালো৷ দলে আসা যাওয়ার মধ্যে থাকা এনামুল হক বিজয়, লিটন, শান্তর চেয়ে বেশি রান করলেও টি-20 সুলভ ব্যাটিং করতে পারছেন না।

জাকির হাসান ভালো করলেও তার দল সিলেট স্ট্রাইকারকে এক ম্যাচ জেতাতে পারেননি। ২০০ বেশি রান নিয়ে আসরের সর্বোচ্চ স্কোরার মুশফিকুর রহিম। সর্বশেষ ম্যাচে ২৩ বলে ৫০ হাঁকিয়ে মাহমুদউল্লাহ রিয়াদ দেখিয়েছেন টি-20 স্টাইলে ব্যাটিং কেমন হয়। এমন হাতে গোনা দুই একজন ছাড়া বাকিরা নিজেদের ছায়ায় ঢাকা।

বোলিংয়েও বলার মতো পারফরম্যান্স নেই। তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ কেউই সেভাবে জ্বলে উঠতে পারেননি। স্পিনারদের মধ্যে শেখ মেহেদি যা একটু পারফর্ম করছেন। এমন অবস্থায় হতাশ হওয়া ছাড়া আর কী ই বা করার আছে।

এ বিষয়ে নির্বাচক আব্দুর রাজ্জাক বলেন, “মেন্টালিটির ব্যাপার যে, কে কীভাবে নিচ্ছে যদি আপনি ১টি স্টেজে গিয়ে স্যাটিসফাইড হয়ে যান। হয়তো হতে পারে দেখা যাবে তারপর আপনার ইমপ্রুভ করছে না। আর যদি আপনার এই হাঙ্কারনেস টা থেকে, যে না আমি আরও বেটার হবে। ওই বিশ্বাসটা এখনও খুব সম্ভবত তৈরি হয়নি আমাদের দেশে। আমাদের প্লেয়ারদের মধ্যেও তৈরি হয়নি, ইভেন আমাদের কোচ ম্যানেজমেন্টে যারা কাজ করে যারা আছেন উনারা হয়ত কনফিডেন্সটা পায় না, সবাই এখন খেলার মধ্যে আছে, ধরেন যার জায়গা যাকে চিন্তা করবেন তাঁরাও খেলছে। এখন যদি কেউ বেটার পারফরম্যান্স করে বিকল্প না যে ভালো সেই খেলবে।”

বর্তমান ক্রিকেটারদের সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলেছেন বিসিবি সিলেক্টর। কিন্তু শুধু প্লেয়ারদের উপর দায় চাপিয়ে কি পার পেতে পারে বোর্ড। শক্তিশালী ইউনিট গড়ে তোলার পরীক্ষায় তাদের মার্কও যে খুব বেশি নয়৷

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে