ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

ব্রেকিং নিউজ; সোনার দাম হবে সর্বকালের সর্বোচ্চ!

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ০৫ ২২:৫৩:১১
ব্রেকিং নিউজ; সোনার দাম হবে সর্বকালের সর্বোচ্চ!

ফেডারেল রিজার্ভ (ফেড) আগামী মাসে সুদের হার কমাতে শুরু করবে। ২০২৪ সালে সোনার দাম আরও বাড়বে বলে আশা করা হচ্ছে। বিখ্যাত সুইস-ভিত্তিক বৈশ্বিক বিনিয়োগ ব্যাংক, ইউবিএস এই ভবিষ্যদ্বাণী করেছে। রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

“আমরা আশা করি সোনার দাম আরও বাড়বে। কারণ ফেড সুদের হার কমিয়ে দেবে। মনে করা হচ্ছে এই বছরের শেষ নাগাদ দাম বেড়ে দাঁড়াবে ২২০০ ডলার প্রতি আউন্স। নতুন সবসময় শক্তিশালী হবে।

২০২৩ সালের ডিসেম্বরের শুরুতে, বিশ্ববাজারে সোনার দাম ভয়ঙ্কর হারে বৃদ্ধি পায়। লেনদেনের এক পর্যায়ে, ৩ ডিসেম্বর, এক আউন্সের দাম ২১৫২ ডলার এ পৌঁছেছিল। যা ছিল এ যাবৎকালের সর্বোচ্চ। মানে এই মূল্যবান ধাতুর মূল্য আগে কখনো দেখা যায়নি। সোনা আরও এগিয়ে যেতে পারে।

সুদের হার কমে গেলে স্বর্ণ ব্যবসায়ীদের নিরাপদ আশ্রয়স্থল হয়ে ওঠে। স্বাভাবিকভাবেই, বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ ধাতুর চাহিদা বাড়ছে। কারণ প্রধান বৈশ্বিক মুদ্রা ডলারের অবমূল্যায়ন হচ্ছে। একই সময়ে, মার্কিন ট্রেজারি ফলন কমেছে।

বিদায়ী জানুয়ারিতে সুদের হার অপরিবর্তিত রেখেছে ফেড। ধারণা করা হচ্ছিল, আগামী মার্চে সেটা কমাবে তারা। তবে গত মাসে ইউএস অর্থনীতি শক্তিশালী হয়েছে। ফলে সেই সম্ভাবনা উবে গেছে। এখন প্রত্যাশা করা হচ্ছে, আসন্ন মে মাস থেকে ওই পথে হাঁটা শুরু করতে পারে বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের (ডব্লিউজিসি) কেন্দ্রীয় ব্যাংকগুলোর বৈশ্বিক প্রধান শাহোকাই ফান বলেন, এখনও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ লেগে রয়েছে। পাশাপাশি ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও ইসরায়েল সংঘাত চলছে। সেই সঙ্গে চীনের অর্থনীতি মন্থর আছে। ফলে স্বর্ণের চাহিদা রেকর্ড বেড়েছে। তাতে বুলিয়ন বাজার চাঙা হয়েছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে