ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

শৈত্যপ্রবাহ নিয়ে নতুন দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস!

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ০৮ ২০:১২:২৪
শৈত্যপ্রবাহ নিয়ে নতুন দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস!

আবহাওয়া অধিদফতর আগেই জানিয়েছিল, ফেব্রুয়ারিতে এক বা দুটি মৃদু শৈত্যপ্রবাহ হতে পারে। মাসের শেষ ভাগে বৃষ্টি বা বজ্রপাত হতে পারে। অন্যদিকে, দিনের বেলা সূর্যালোকের কারণে আপনি শীতের অনুভূতি পান না। তবে সর্বনিম্ন তাপমাত্রা এখনও ১০ ডিগ্রির নিচে ওঠানামা করছে। এদিকে ফেব্রুয়ারিতে প্রথম শৈত্যপ্রবাহ আসে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রংপুর বিভাগের ওপর দিয়ে বর্তমানে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটা অব্যাহত থাকুক। এছাড়া আগামী দু-একদিন রাতের তাপমাত্রা কমতে পারে। তবে আগামী তিন দিন আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় উত্তরের সীমান্তবর্তী জেলা পঞ্চগড়ের তিনটুলিয়ায়। গতকাল এই উত্তরাঞ্চলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। অর্থাৎ প্রতিদিন প্রায় ৪ ডিগ্রি কমছে তাপমাত্রা।

এই অবস্থায় আগামী তিন দিন মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এরমধ্যে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকাল ৯টা পর্যন্ত সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরদিন শনিবার একই সময় পর্যন্ত দক্ষিণাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং উত্তরাঞ্চলে তা বৃদ্ধি পেতে পারে। আর এ দিন সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া শনিবার (১০ ফেব্রুয়ারি) সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। সেই সঙ্গে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এই অবস্থায় আগামী ৫ দিনে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে