ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

আজ থেকে শীত হবে ব্যাপক পরিবর্তন জানালো আবহাওয়া অফিস!

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ১০ ১১:১০:৩৫
আজ থেকে শীত হবে ব্যাপক পরিবর্তন জানালো আবহাওয়া অফিস!

জানুয়ারি সাধারণত দেশের শীতলতম মাস। তবে ১০ ফেব্রুয়ারি শনিবার হলেও দেশের বিভিন্ন স্থানে শীতের তীব্রতা কমেনি। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের ১৯টি অঞ্চলে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। মাসের বাকি অংশে কমবেশি শীতের অনুভূতি থাকবে।

আজ থেকে দেশের অধিকাংশ স্থানে তাপমাত্রা বাড়বে। একই সঙ্গে শৈত্যপ্রবাহের নিচের এলাকাও কমবে। ফলে শীতের অনুভূতি কিছুটা কমবে। তবে দুই জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, কিশোরগঞ্জ, মৌলভীবাজার ও চুয়াডাঙ্গাসহ রংপুর ও রাজশাহীর ১৬টি জেলার ওপর দিয়ে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

এ বিষয়ে আবহাওয়াবিদ বাগলোর রশিদ বলেন, কোনো এলাকার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ প্রবাহিত হলে পুরো অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ প্রবাহিত হবে বলে ধরে নেওয়া হয়। রংপুর ও বগুড়ায় তাপমাত্রা কিছুটা বেশি থাকলেও শহরের বাইরের চিত্র ভিন্ন। সেখানে তাপমাত্রা কম। এ কারণে এসব এলাকাও শৈত্যপ্রবাহে আক্রান্ত।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, এবার ডিসেম্বরে সারা দেশেই শীতের তীব্রতা তুলনামূলক কম ছিল। ডিসেম্বরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াসের মতো বেশি ছিল। কিন্তু জানুয়ারির শুরু থেকেই শীতের তীব্রতা বাড়তে থাকে। জানুয়ারি মাসের গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস কম ছিল। এ ছাড়া গত মাসে দেশের বিভিন্ন এলাকায় মোট চার দফায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে গেছে। এমনকি দেশের প্রায় অর্ধেক এলাকায় একসঙ্গেও শৈত্যপ্রবাহ ছিল কয়েক দিন।

চলতি ফেব্রুয়ারি মাসের ৮ তারিখ (গত বৃহস্পতিবার) থেকে আবার শৈত্যপ্রবাহ বইছে দেশের ১৯ জেলায়। শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া অঞ্চলগুলো ছাড়া দেশের অন্য এলাকায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। এর মধ্যে ঢাকায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে