ঢাকা, রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

নবি-ওমরজাইয়ের ব্যাটে চূর্ণ হল ক্রিকেটের দুই যুগের রেকর্ড!

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ১০ ১৪:২২:২৬
নবি-ওমরজাইয়ের ব্যাটে চূর্ণ হল ক্রিকেটের দুই যুগের রেকর্ড!

পাথুম নিসঙ্কর নজির তৈরির দিনেই তৈরি হল আরও এক বিশ্বরেকর্ড। শ্রীলঙ্কা বনাম আফগানিস্তান ওয়ানডেতে ষষ্ঠ উইকেটে ২৪২ রানের নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী ও আজমতুল্লাহ ওমরজাই। এটি ওয়ানডে ক্রিকেটে যেকোনো জুটির সর্বোচ্চ উইকেট।

নবি এবং ওমরজাইয়ের মধ্যে ২৪২ রানের জুটির ২৪ বছর আগে রেকর্ডটি এসেছিল। ২০০০ সালে, দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস এবং গ্যারি কার্স্টেন ভারতের বিপক্ষে ২৩৫ রান করেছিলেন। ১৯৯৮ সালে ভারতের বিপক্ষে ইজাজ আহমেদ এবং সাঈদ আনোয়ারের ২৩০ রানের জুটির তালিকার পরে রয়েছে। কেভিন ও'ব্রায়েন এবং উইলিয়াম বাটারফিল্ড ২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে ২২৭ রান করেছিলেন এবং ইব্রাহিম জাদরান এবং রেহমানুল্লাহ গুরবাজও পাকিস্তানের বিরুদ্ধে ২২৭ রান করেছিলেন। ২০২৩ এই দিনে, দুই আফগান ব্যাটসম্যান গিবস এবং কার্স্টেনের ২৪ বছরের পুরনো রেকর্ড ভেঙেছেন।

ম্যাচে একটা সময়ে আফগানিস্তান ৫৫ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল। তখনও মনে হয়নি তৈরি হতে চলেছে নতুন রেকর্ড। ষষ্ট উইকেটে খেলা ধরেন নবি এবং ওমরজাই। এর পর নবি ১৩০ বলে ১৩৬ রান এবং ওমরজাই ১১৫ বলে ১৪৯ করেন। দু’জনে মিলে ২৪২ রানের পার্টানারশিপ গড়ে তোলেন। যদিও তাতে শেষরক্ষা হয়নি। ম্যাচটি ৪২ রানে জিতে যায় শ্রীলঙ্কা।

প্রসঙ্গত, এ দিনই নজির গড়েছেন শ্রীলঙ্কার ওপেনিং ব্যাটার পাথুম নিসঙ্ক। এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে শ্রীলঙ্কার প্রথম ব্যাটার হিসাবে দ্বিশতরান করেন তিনি।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে