ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

অধিনায়ক শান্তর মতামত ছাড়াই যেভাবে ঘোষণা হল শ্রীলঙ্কা সিরিজের বাংলাদেশের স্কোয়াড!

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ১৪ ২১:০২:৩৪
অধিনায়ক শান্তর মতামত ছাড়াই যেভাবে ঘোষণা হল শ্রীলঙ্কা সিরিজের বাংলাদেশের স্কোয়াড!

দীর্ঘদিন পর বাংলাদেশ ক্রিকেটে বড় ধরনের কিছু পরিবর্তন এসেছে। অধিনায়ক থেকে শুরু করে নির্বাচক এবং কেন্দ্রীয়ভাবে চুক্তিবদ্ধ খেলোয়াড়দের তালিকায়ও পরিবর্তন এসেছে। বিসিবির নির্বাচক কমিটিতে পরিবর্তন হলেও শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ ও দুটি ওয়ানডে সিরিজের জন্য আগের কমিটি কর্তৃক নির্বাচিত ক্রিকেটারদের নাম ঘোষণা করা হয়েছে।

বিপিএলে চলমান পারফরম্যান্সের কারণে ঘোষিত দলে জায়গা পেয়েছেন অনেকেই। বিপিএলে ভালো পারফরম্যান্স করা ক্রিকেটাররা যেমন দলে জায়গা করে নিয়েছেন, তেমনি খারাপ পারফরম্যান্সের জন্য বাদ পড়েছেন। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) আসন্ন সিরিজের জন্য লাইনআপ ঘোষণা করেছে বিসিবি।

তবে ঘোষিত দলে নেই তিন সংস্করণের নতুন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। নির্বাচক আবদুল রাজ্জাক বলেছেন, শান্তা অধিনায়ক হওয়ার পর পিঠাপিঠির দিন দল ঘোষণা করায় পরামর্শ নেওয়া সম্ভব হয়নি। বুধবার (১৪ ফেব্রুয়ারি) চট্টগ্রামে রাজ্জাক বলেন, “তখন তিনি (শান্ত) নেতা ছিলেন না। নাম ঘোষণার আগেই দল ঘোষণা করা হয় (সম্পূর্ণ)। তারপর থেকে তার ইনপুট থাকবে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) নবম বোর্ড সভার পর সভাপতি নাজমুল হাসান পাপন শান্তকে অধিনায়ক হিসেবে নিয়োগ দেন। সাকিব অধিনায়ক না চাইলে বোর্ড আস্থা রাখে বাঁহাতি ব্যাটসম্যান শান্তকে। শ্রীলঙ্কা সিরিজ দিয়ে আনুষ্ঠানিকভাবে শান্তির যুগে প্রবেশ করবে বাংলাদেশ।

এদিকে বিপিএলে দুর্দান্ত ফর্মে থাকা মাহমুদউল্লাহ রিয়াদ ঢুকেছেন টি-টোয়েন্টি দলে। এছাড়া নাঈম শেখ, এনামুল হক বিজয়, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ ও আলিস আল ইসলামও জায়গা করে নিয়েছেন স্কোয়াডে। বাদ পড়েছেন রনি তালুকদার, শামীম হোসেন পাটোয়ারী, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, হাসান মাহমুদ ও তানভীর ইসলাম।

ওয়ানডেতে ঢুকেছেন- মাহমুদউল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ ও তাইজুল ইসলাম। বাদ পড়েছেন- আফিফ হোসেন ধ্রুব, হাসান মাহমুদ ও রাকিবুল হাসান।

সামনেই আছে টি-টোয়েন্টি বিশ্বকাপ, এই সিরিজ দিয়ে কি বিশ্বকাপের মিশনও শুরু হচ্ছে? নির্বাচক রাজ্জাক জানান, তাদের নজর শুধু শ্রীলঙ্কা সিরিজের দিকে। ‘প্রথম চিন্তা হচ্ছে শ্রীলঙ্কার সাথে সিরিজ জিততে চাই। যেহেতু টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে, টি-টোয়েন্টি দলের সেখানে কিছুটা তো চিন্তা করা দরকার। যেহেতু বিপিএল চলছে মোক্ষম সময় আমাদের মনে হয়েছে।’

আগের নির্বাচক প্যানেলের মধ্যে একমাত্র রাজ্জাকই টিকে আছেন। প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপুর সঙ্গে নতুন যুক্ত হয়েছেন হান্নান সরকার। বাদ পড়েছেন আগের মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশার সুমন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে