ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

আর্জেন্টিনাকে সরিয়ে আবারও শীর্ষে ফিরলো ব্রাজিল!

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ ফেব্রুয়ারি ১৫ ১৬:৪৫:৩০
আর্জেন্টিনাকে সরিয়ে আবারও শীর্ষে ফিরলো ব্রাজিল!

ফুটবলে খুব খারাপ সময় পার করছে ব্রাজিল। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকেই তাদের বিদায় নিতে হয়েছিলো। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে হেরে অলিম্পিক বাছাইপর্ব থেকে বিদায় নিতে বাধ্য হয়। মাঠে ভালো পারফর্ম করতে না পারলেও ক্লাব ফুটবলে দারুণ শক্তি দেখায় তারা।

জানুয়ারিতে দলবদলের দিকে তাকালে দেখা যায়, এবার ‘আমদানি-রপ্তানিতে’ সব খেলোয়াড়ের শীর্ষে ছিল ব্রাজিল। ফিফার তথ্য অনুযায়ী, শীতকালীন ট্রান্সফার উইন্ডোতে ব্রাজিলে খেলতে বিদেশ থেকে ৪০৯ জন ফুটবলার এসেছিল। এসব খেলোয়াড় কিনতে ব্রাজিলকে খরচ করতে হয়েছে ১২ কোটি ২৬ লাখ ডলার। খেলোয়াড়ের সংখ্যার দিক থেকে ব্রাজিল প্রথম স্থানে থাকলেও অর্থের দিক থেকে পঞ্চম স্থানে রয়েছে। খেলোয়াড়ের সংখ্যার বিচারে ব্রাজিলের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা তৃতীয় স্থানে রয়েছে। তারা ২২৬ জন খেলোয়াড়কে ৪ মিলিয়ন ডলার থেকে ১০ মিলিয়নের ডলারের মধ্যে কিনেছে।

খেলোয়াড় বিক্রিতে ব্রাজিলের অবস্থান সবার ওপরে। জানুয়ারিতে সব মিলিয়ে ২৪৯ জন খেলোয়াড় বিক্রি করেছে ব্রাজিলিয়ান ক্লাবগুলো যেখান থেকে তাদের আয় ২৫ কোটি ১২ লাখ ডলার। খেলোয়াড় বিক্রিতে সামান্যের জন্য ব্রাজিলকে টপকাতে পারেনি আর্জেন্টিনা। লিওনেল মেসিদের দেশ দলবদলে খেলোয়াড় বিক্রি করেছে ২৪৮ জন। আয়ে অবশ্য তাদের অবস্থান চারে। যেখানে ১০ কোটি ৯৩ লাখ ডলার পেয়েছে তারা।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে